Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ২৪ আগস্ট ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

নয়াদিল্লিতে জেআরসি বৈঠক, কতটা ফলপ্রসূ হবে শঙ্কা ঢাকার

ডেস্ক রিপোর্ট
আগস্ট ২৪, ২০২২ ১১:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের (জেআরসি) মন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে উভয় দেশের কর্মকর্তারা দুই দেশের মধ্যে পানি ব্যবস্থাপনার ইস্যু নিয়ে আলোচনা করতে গতকাল মঙ্গলবার (২৩ আগস্ট) দুই দিনের বৈঠক শুরু করেছেন। বৈঠক কতটা ফলপ্রসূ হলো তা এখনই বোঝা মুশকিল। তবে বাংলাদেশ নদীর পানির ন্যায্য হিস্যা আসলে পাবে কিনা বোঝা যাবে এবারই।

বৈঠকে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরকে সামনে রেখে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে বলে সূত্র জানিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, বৈঠকে উভয় পক্ষ গঙ্গার পানি ব্যবহার এবং কুশিয়ারা নদী থেকে পানি  প্রত্যাহারের একটি চুক্তির বিষয়ে যৌথ সমীক্ষা চূড়ান্ত করবে বলে আশা করা হচ্ছে। তারা আরো বলেন, ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে প্রবাহিত নদীগুলোতে পানির প্রবাহের তথ্য আদান-প্রদানের বিষয়ে একটি সমঝোতা স্মারকও (এমওইউ) বৈঠকে চূড়ান্ত করা হবে।

সূত্রগুলো আরো জানায়, বাংলাদেশের পক্ষ থেকে ছয়টি অভিন্ন নদী- মনু, মুহুরী, খোয়াই, গোমতী, ধরলা ও  দুধকুমারের একটি কাঠামো চুক্তি চূড়ান্ত করার পাশাপাশি বৈঠকে দীর্ঘ প্রতীক্ষিত তিস্তা ইস্যুটি উত্থাপন করার সম্ভাবনা রয়েছে। এছাড়া গঙ্গার পানি বণ্টন চুক্তি নবায়ন সংক্রান্ত বিষয়গুলোও বৈঠকে গুরুত্বের সঙ্গে আলোচনা করা হবে।

উল্লেখ্য, ১২ বছর বিরতির পর আগামী ২৫ আগস্ট ৩৮তম জেআরসি মন্ত্রী পর্যায়ের বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ভারতের জলশক্তি (পানিসম্পদ) মন্ত্রী গজেন্দ্র সিং সাখাওয়াত এবং বাংলাদেশের পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ৩৮তম জেআরসি মন্ত্রী পর্যায়ের বৈঠকে নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। সর্বশেষ মন্ত্রী পর্যায়ের বৈঠকটি ২০১০ সালের মার্চে অনুষ্ঠিত হয়েছিল।

 সূত্র-বাসস

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।