Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ২৫ আগস্ট ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

বেনাপোল দিয়ে এই প্রথম ভারতে রপ্তানি হলো পাঙ্গাশের রেনু

ইমরান হোসেন আশা, বেনাপোল
আগস্ট ২৫, ২০২২ ১:১৯ অপরাহ্ণ
Link Copied!

বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম ভারতে রপ্তানি হয়েছে বাংলাদেশী পাঙ্গাস মাছের পোনা। প্রথম দিনে ১ লাখ পাঙ্গাশ পোনা রফতানি হয়েছে ভারতে।
বুধবার (২৪ আগস্ট) রাতে পাংগাস পোনা মাছ বোঝাই ট্রাকটি কাস্টমস ও বন্দরের সকল আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে।
পাংগাস মাছের পোনার বাংলাদেশের রপ্তানি কারক প্রতিষ্ঠান শার্শার জনতা ফিস ও ভারতের আমদানিকারক পি আর ফুড, কোলকাতা। প্রতি কেজি মাছের পোনার রফতানি মূল্য ছিল ১০ ডলার। মাছের পোনার খালাশ প্রক্রিয়া সম্পন্ন করেন গণি এন্ড সন্স নামে একটি সিএন্ডএফ প্রতিষ্ঠান।
জনতা ফিসের সত্বাধীকারি কুদ্দুস আলী বিশ্বাস জানান, বাংলাদেশ থেকে এই প্রথম পাঙ্গাশের পোনা ভারতে রপ্তানির অনুমতি পেয়েছেন তারা। মাছের এই পোনা আগে চোরাই পথে পাচার হতো ভারতে। তবে বর্তমানে বাংলাদেশ সরকার রপ্তানির অনুমতি দেওয়ায় দেশে আসবে বৈদেশিক মুদ্রা। দেশে পাংগাস মাছের হ্যাচারি গুলোতে আরো রেনু মাছ উৎপাদন বেশী হবে , বাড়বে কর্মসংস্থান।
তিনি আরো জানান, আজ প্রথম চালানে ৩৪ টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পর্যায় ক্রমে ভারতে আরো পাঙ্গাশ মাছের রেনু পোনা রপ্তানি করা হবে।
বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ন কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম পাংগাস মাছের রেনু পোনা ভারতে রপ্তানি হয়েছে। প্রথম দিনে ৩৩৩.৪০ মার্কিন ডলার মূল্যে ১ লাখ পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। পাঙ্গাশ মাছের রেনু পোনা বোঝাই ট্রাকটি বেনাপোল বন্দরে এসে পৌছালে দ্রুত কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।