Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ৪ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

নান্দাইলে বরবড়িয়ায় পদ্ম ফুলের মিলন মেলায় পানকুড়ি ও পাতিহাঁসের বিচরণ

তৌহিদুল ইসলাম সরকার, স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ৪, ২০২২ ৫:২২ অপরাহ্ণ
Link Copied!

ময়মনসিংহের নান্দাইলে চারিআনিপাড়া ও ভাটি কান্দাপাড়া এলাকার মধ্যবর্তী বড়বড়িয়া বিলে, প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া পদ্মফুলের অপরূপ সৌন্দর্যে হারিয়ে যায় মন। যেন প্রকৃতি সেজেছে এক অপরূপ সৌন্দর্যে। পানির উপর বিছানো সারি সারি সবুজ পাতা আর পদ্মের নয়নাভিরাম দৃশ্যে চোখ জুড়িয়ে যায়। দূর থেকে মনে হয় কেউ যেন সবুজ চাঁদরে ফুলের বিছানা পেতে রেখেছে।

চোখ জুড়ানো সবুজ পাতার মাঝে হালকা গোলাপি রংয়ের পদ্ম ফুলের উঁকি। ফোটা পদ্মের সাথে কুঁড়িগুলো মাথা তুলেছে নতুন করে ফোটার আশায়। সবুজ পাতা আর গোলাপী পদ্মের মিলন মেলায় মনের আনন্দে নির্ভয়ে বিচরণ করছে পানকৌড়ি আর ডাহুক। ফুটন্ত পদ্মের মাথায় খেলা করছে প্রজাপতি আর ভ্রমরের দল।

এ সৌন্দর্যে মনে আসে এক অন্য রকম প্রশান্তি। সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিনই উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমণ পিপাসু লোকজন আসছেন ময়মনসিংহের নান্দাইলে নান্দাইল-দেওয়ানগঞ্জ সড়কের পাশে চারিআনিপাড়া ও ভাটি কান্দাপাড়া এলাকার মধ্যবর্তী বড়বড়িয়া বিলে। স্থানীয়রা একে পদ্মবিল বলে ডাকে।

সরেজমিন দেখা যায়, পদ্মবিলে হাজার হাজার পদ্মফুল ফুটে আছে। দৃষ্টিনন্দন সাদা, লাল ও গোলাপী পদ্মফুলের ছড়াছড়ি। যেখানেই দৃষ্টি যাচ্ছে শুধু পদ্ম আর পদ্ম চোখে পড়ছে। নয়নাভিরাম পদ্মে প্রকৃতিকে এক অপরূপ সৌন্দর্যে যেন ফুটিয়ে রেখেছেন। বিকাল থেকে সন্ধ্যা পযর্ন্ত ভ্রমণপ্রিয় লোকদের পদচারণায় মুখরিত হয়ে উঠে। প্রায় দুই যুগ ধরে এভাবেই ফুটছে পদ্মফুল।

স্থানীয়দের পালিত হাঁস,সাদা বক, পাতি বক, পানকৌড়িসহ বিভিন্ন ধরনের পাখি বিলটির সৌন্দর্য আরো বেশী ফুটিয়ে তুলেছে। বিলপাড়ের বাসিন্দারা রাতের বেলায় ডাহুক পাখির ডাকে এক অন্যরকম আনন্দ উপভোগ করেন। আষাঢ় মাস থেকে কার্তিক মাস পর্যন্ত এই পদ্মফুল বেঁচে থাকে।

পদ্মফুল দেখতে পদ্মবিলে কেউ আসছেন পরিবারের সদস্য নিয়ে, আবার কেউ কেউ আসছেন বন্ধু-বান্ধব ও আত্মীয় স্বজন নিয়ে বেড়াতে। বিকাল থেকেই তরুণ-তরুণীদের আড্ডা, আনন্দ আর হৈচৈ এ মুখরিত হয়ে উঠে পদ্ন বিলপাড়। বিল জুড়ে পদ্মফুলের সাথে ছবি তোলে ফ্রেমে বন্দি করে রাখছেন অনেকেই। ভ্রমণ পিপাসুরা মাতিয়ে তুলেন পুরো এলাকা। দিন দিন এটি দর্শনীয় স্থানে পরিণত হয়ে উঠেছে। এরই মধ্যে এ বিলটি ব্যাপক পরিচিতি লাভ করেছে।

স্থানীয় ভাটিপাড়া গ্রামের তিন শিশু নাহিদা, সিবুন এবং রাজিয়া পদ্মফুল তুলতে পদ্নবিলে এসেছে। পদ্মফুল হাতে তারা জানায়, ‘আমরা পদ্মফুল নিতে এখানে এসেছি। আমরা খুব খুশী, খুব ভালো লাগছে।’

নান্দাইল উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, প্রাকৃতিকভাবে জন্ম নেওয়া পদ্মফুল দেখতে প্রতিদিন বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা আসছেন। বিনোদন প্রিয় লোকদের কাছে এই স্থানটি খুবই জনপ্রিয় হয়ে উঠছে। যা ভ্রমণ পিপাসুদের মুগ্ধ করছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।