Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ৫ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

শিকাগোর ফোবানায় দ্বিতীয় দিনের অনুষ্ঠানে উপচে পড়া দর্শক-শ্রোতা

ইমা এলিস, শিকাগো থেকে
সেপ্টেম্বর ৫, ২০২২ ১১:২০ পূর্বাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগোতে শনিবার (৩ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনের ৩৬তম ফোবানা সম্মেলনে উল্লেখযোগ্য সংখ্যক দর্শক-শ্রোতার সমাগম ঘটে। উপচে পড়া দর্শকের ভিড়ে নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টসের মিলনায়তনসহ করিডোরে হাঁটার জায়গা ছিল না। যুক্তরাষ্ট্রের ১৫টিরও বেশি অঙ্গরাজ্য থেকে প্রায় ৬০টি বাংলাদেশি সংগঠন এবারের ফোবানায় অংশ নিচ্ছে, ফলে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বিপুল পরিমান দর্শকের উপস্থিতি ঘটে এবারের ফোবানায়।      গত শুক্রবার (২ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে উত্তর আমেরিকার প্রবাসীদের বাঙালিদের মিলনমেলাখ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) ৩৬তম সম্মেলন। স্বাগতিক সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’ আয়োজনে আগামী রবিবার (৪ সেপ্টেম্বর) পর্যন্ত চলবে এ সম্মেলন।
শনিবার দুপুরে স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেলের বল রুমে অনুষ্ঠিত হয় ‘বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ’। সেখানের প্রধান অতিথি হসেবে উপস্থিত ছিলেন জর্জিয়ার বাংলাদেশি সিনেটর শেখ রহমান। অপরাহ্নের খাবারের পর সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন সম্মেলনের আহবায়ক মকবুল এম আলী, সদস্য সচিব সাঈদ আহমেদ কোকো, ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী, কনভেনশন লিয়াজো চেয়ার ডিউক খান, জসিম উদ্দিন ও গোল্ড স্পন্সর আবু বকর হানিফ।
বক্তারা ফোবানা সংক্রান্ত নিজ নিজ নানা অভিজ্ঞতার কথা তুলে ধরেন। এছাড়াও নারীর ক্ষমতায়ন, যুব নেতৃত্ব গঠন, অভিবাসন সংক্রান্ত আইন পৃথক পৃথক সেমিনার অনুষ্ঠিত হয়।
সন্ধ্যায় নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টসের মিলনায়তনে শিকাগো’র কলেজ পড়ুয়া দু’জন শিক্ষার্থীকে ফোবানা বৃত্তি প্রদান করা হয়। একই মঞ্চে গোল্ড স্পন্সর আবু বকর হানিফকে সম্মাননা প্রদান করা হয়। আবীর আলমগীরের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে দেন মকবুল এম আলী, সদস্য সচিব সাঈদ আহমেদ কোকো, ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী এবং ইয়ুথ ফোরামের মোহাম্মদ এম জহির।
এরপর শুরু হয় সাংস্কৃতিক পর্ব। শনিবার রাতে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের এক সময়ের জনপ্রিয় এবং বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী শিল্পী বেবী নাজনীন, রিজিয়া পারভীন, সায়েরা রেজা, আফজাল হোসেন। এছাড়াও স্থানীয় শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশবেন করেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে শিল্পী বেবী নাজনীন হিন্দি গান শুরু করলে দর্শক-শ্রোতারা ক্ষুব্ধ হয়ে উঠেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।