Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ৫ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

নান্দনিক চট্টগ্রাম গড়তে পরিবেশগত ভারসাম্য রক্ষায় সেমিনার

ইসমাইল ইমন,চট্টগ্রাম প্রতিনিধি
সেপ্টেম্বর ৫, ২০২২ ১:০৭ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ পরিবেশ ফোরাম ও চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের উদ্যোগ নান্দনিক চট্টগ্রাম গড়তে পরিবেশগত ভারসাম্য রক্ষার গুরুত্ব ও করণীয় শীর্ষ সেমিনার এবং চট্টগ্রামের পরিবেশ রক্ষায় বিশেষ অবদানের জন্য এডভোকেট মনজিল মোরশেদকে সংবর্ধনা আয়োজন করা হয় চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে।
রবিবার (৪ সেপ্টেম্বর) সকাল এগারোটায় চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সভাপতি ও বাংলাদেশ পরিবেশ ফোরামের সিনিয়র সহ সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদের সভাপতিত্বে ও বাংলাদেশ পরিবেশ ফোরাম ও চট্টগ্রাম নদী ও খাল রক্ষা আন্দোলনের সাধারণ সম্পাদক সাংবাদিক আলীউর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী, সংবর্ধিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিউম্যান রাইট এন্ড পিচ বাংলাদেশের প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মনজিল মোর্শেদ, উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মুফিদুল আলম পরিচালক ( উপসচিব) পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম,
শুভেচ্ছা বক্তব্য রাখেন দৈনিক আমাদের নতুন সময় চট্টগ্রামের ব্যুরো প্রধান বিশিষ্ট সাংবাদিক ও লেখক কামাল উদ্দিন পারভেজ, প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড.জাহাঙ্গীর আলম (প্রাক্তন ভিসি চুয়েট ও ইউএসটিসি)
চট্টগ্রাম নদী ও খাল রক্তা আন্দোলনের বিষয়বস্তু তুলে ধরেন অধ্যাপক মনোজ কুমার দেব।
সেমিনারে বক্তারা নান্দনিক চট্টগ্রাম গড়তে চারটি সুপারিশ উপস্থাপন করেন
১. সিডিএ প্রণীত ১৯৬৯ সালে বন্যা নিয়ন্ত্রণ মহা পরিকল্পনার আলোকে নগরী জেলার প্রবাহমান সকল খাল আর এস সিট অনুযায়ী জরিপ করে উদ্ধার।
২. পাহাড় নিধন বন্ধ করা, যথাযথ নীতিমালা অনুসরণ করে পাহাড় রক্ষায় যথাযথ পদক্ষেপ গ্রহণ ও তার নিরবচ্ছিন্ন পরিপালন।
৩. আরে স্রোতের মত নগরীতে আশ্রয় নেয়া অতিরিক্ত জনগণের চাপ সামাল দিতে মহানগরীর পরিসর বৃদ্ধি করা এবং পরিবেশ বান্ধব পরিকল্পিত ভবন নির্মাণ করা।
৪. যানজট নিরেশনে প্রতিটি ভবনের গাড়ি পার্কিং নিশ্চিত করা। রাস্তার উপর পরিবহন কোম্পানি এবং নিয়ন্ত্রণহীন ট্রাক গাড়ি পার্কিং বন্ধ করা। সেই সাথে নিয়ন্ত্রণহীন ভ্রাম্যমান পেশা নিয়ন্ত্রণ, মহানগর ও জেলায় লাইসেন্স ছাড়া রিকশা ভ্যান বন্ধ করে ফুটপাত সড়ক দখল বন্ধ করা। সিডিএ প্লান বা প্লানের বাইরে গড়ে উঠা ভবন নিয়ন্ত্রণ,তা সংস্কার বা ভেঙে ফেলা।
অনুষ্ঠান শেষে প্রধান অতিথি চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র ও চট্টগ্রাম জেলা প্রশাসক সহ অনুষ্ঠানের আয়োজকরা অনুষ্ঠানের সংবর্ধিত অতিথি হিউম্যান রাইট এন্ড পিচ বাংলাদেশের প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোর্শেদের হাতে চট্রগ্রামের পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় সম্মাননা ক্রেষ্ট তুলে দেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।