Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ৬ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

কম সংখ্যক দর্শক উপস্থিতিতে শেষ হলো শিকাগোর ফোবানা সম্মেলন  

ইমা এলিস শিকাগো থেকে
সেপ্টেম্বর ৬, ২০২২ ১০:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের ইলিনয়স অঙ্গরাজ্যের শিকাগোতে রবিবার (৪ সেপ্টেম্বর) তৃতীয় বা শেষ দিনের ৩৬তম ফোবানা সম্মেলনে ভাল শিল্পীরাই গান গেয়েছেন তবে, দর্শক-শ্রোতার সংখ্যা ছিল খুবই কম। নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টসের মিলনায়তনের বাইরেই বেশি মানুষের আড্ডাবাজি দেখা গেছে। করিডোরের হাট বাজারে কেনা কাটা নিয়েই ব্যস্ত ছিলে সকলেই। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
রবিবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে শুরু হয় ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা)-এর বার্ষিক সাধারন সভা। এ সভায় আগামী বছর (২০২২-২৩) জন্য ফোবানার চেয়ারপার্সন হিসেবে ড. আহসান চৌধুরী হিরো (অস্টিন, টেক্সাস) এবং এক্সিকিউটিভ সেক্রেটারি হিসেবে নাহিদুল খান সাহেল (আটলান্টা, জর্জিয়া) নির্বাচিত হন। কমিটির অন্য সদস্যরা হলেন-ভাইস চেয়ারপার্সন মাসুদ রব চৌধুরী, যুগ্ম এক্সিকিউটিভ সেক্রেটারি আবীর আলমগীর, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী মানিক। আউটস্টান্ডিং মেম্বাররা হলেন-রেহান রেজা, মকবুল এম আলী, সাঈদ আহসান, রবিউল করিম, জসিম উদ্দিন, মোহাম্মাদ এম রহমান, বাবুল হাই ও নুরুল আমিন। মূলমঞ্চে ফোবানার নতুন কমিটির নাম ঘোষনা করেন প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ মাহবুব রেজা রহিম। একই সভায় আগামী ২০২৪ সালের ৩৮তম ফোবানা সম্মেলনের হোষ্ট কমিটি নির্বাচন করা হয়। আগামী ৩৮তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে ওয়াশিংটন ডিসিতে। উক্ত সম্মেলনের আয়োজক হিসেবে দায়িত্ব পেয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়াশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি এবং আহবায়কের দায়িত্ব পেয়েছেন রোকসানা পারভীন।
ফোবানার নির্বাহী কমিটিতে পদ না পেয়ে কিছু দলছুট ব্যক্তি নিজেদের স্বার্থসিদ্ধির জন্য গায়ের জোরে লস অ্যাঞ্জেলেসে ফোবানার নাম ভাঙিয়ে সাংস্কৃতিক ও দলীয় অনুষ্ঠান করেছে। ফোবানার বার্ষিক সাধারন সভায় সকল সংগঠনের নেতারা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। এ সময় ফোবানার বিদায়ী চেয়ারপার্সন রেহান রেজা বলেন, ফোবানা  একটি অরাজনৈতিক সংগঠন, অথচ পদলোভী বিদ্রোহীরা ফোবানার নাম ব্যবহার করে একটি রাজনৈতিক প্লাটফরম তৈরি করেছেন শুধুমাত্র নিজেদের স্বার্থসিদ্ধির জন্য। তারা নিজেদের ভূল বুঝতে পেরে একদিন আবারও মূল ফোবানায় ফিরে আসবে সেদিন বেশি দূরে নয়। আমরা সবার জন্য দ্বার উন্মুক্ত রেখেছি।
রবিবার রাতে মূল মঞ্চে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী ফাহমিদা নবী ও শুভ্র দেব। এছাড়াও বিভিন্ন অঙ্গরাজ্যের তালিকাভুক্ত এবং স্থানীয় শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশবেন করেন। তাদের গান উপস্থিত দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেছেন বলে উপস্থিত শ্রোতাদের মতামতে জানা গেছে। যন্ত্র সঙ্গীতে শিল্পীদের সঙ্গত করেন তবলায় তপন মোদক, বেস গিটারে মীর্জা মনু, ড্রাম ও অক্টোপ্যাডে রিড, লিড গিটারে চঞ্চল এবং কীবোর্ডে রিপন।
রবিবার মধ্যরাত থেকে সোমবার সকাল পর্যন্ত বাইরের অঙ্গরাজ্য থেকে প্রচুর সংখ্যক প্রবাসী নিজ নিজ হোতেল কক্ষ ত্যাগ করে ঘরে ফিরতে শুরু করেন। সোমবার দুপুরের মধ্যেই ফাঁকা হয়ে যায় স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেল। গত তিন দিন ধরে প্রায় ৩ শতাধিক প্রবাসী তাদের পরিবার পরিজন নিয়ে উক্ত হোটেলে অবস্থান করে তিন দিনের ফোবানা সম্মেলন উপভোগ করেন।
এবারে যুক্তরাষ্ট্রের ১৫টিরও বেশি অঙ্গরাজ্য থেকে প্রায় ৬০টি বাংলাদেশি সংগঠন ফোবানায় অংশ নিয়েছে, ফলে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বিপুল পরিমান দর্শকের উপস্থিতি ঘটে এবারের ফোবানায়। গত শুক্রবার (২ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে উত্তর আমেরিকার প্রবাসীদের বাঙালিদের মিলনমেলাখ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) ৩৬তম সম্মেলন। স্বাগতিক সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’ আয়োজনে গত রবিবার (৪ সেপ্টেম্বর) শেষ হয় এ সম্মেলন।
রবিবার অনুষ্ঠানের চলাকালীন সময় যুক্তরাষ্ট্র প্রবাসী ৫ জন সাংবাদিককে ফোবানা পুরুস্কার প্রদান করা হয়। এরা হলেন-বাংলা প্রেস সম্পাদক ছাবেদ সাথী, সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান, সাপ্তাহিক আজকালের সম্পাদক জাকারিয়া মাসুদ জিকু এবং এনটিভির যুক্তরাষ্ট্র প্রতিনিধি পুলক মাহমুদ। এদের হাতে পুরস্কার তুলে দেন ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা ও ফোবানার আইন উপদেষ্টা এটর্নি মোহাম্মদ আলমগীর। এছাড়াও সেরা পারফর্মের জন্য কালচারাল সংগঠনের পুরুস্কার পান ডালাস টেক্সাসের বাংলাদেশ অ্যা সোশিয়েশন অব নর্থ টেক্সাস (বান্ট)এর শিল্পীরা।

 

বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।