Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ১০ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ব্রিটেনের রাজা হিসেবে শপথ নিলেন তৃতীয় চার্লস

আন্তর্জাতিক ডেস্ক
সেপ্টেম্বর ১০, ২০২২ ৮:৫২ অপরাহ্ণ
Link Copied!

বড় আকারের এক আয়োজনের মধ্য দিয়ে লন্ডনের সেন্ট জেমস প্যালেসে রাজা হিসেবে শপথ নিলেন ওয়েলসের সাবেক প্রিন্স তৃতীয় চার্লস। শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রয়াত মায়ের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন ৭৩ বছর বয়সী ব্রিটেনের নতুন এই রাজা।

জার্মান গণমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, সত্তর বছর সিংহাসনে থাকার পর রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের বালমোরাল দুর্গে মারা যান। তার পুত্র রাজা তৃতীয় চার্লসের সিংহাসনে অধিষ্ঠিত হবার মধ্য দিয়ে এখন ব্রিটিশ ইতিহাসের নতুন এক যুগের সূচনা হচ্ছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, শপথ গ্রহণের আগে তৃতীয় চার্লসকে ব্রিটেনের রাজা হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। মা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ইংল্যান্ডের সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী ছিলেন তিনি।

আজ শনিবার (১০ সেপ্টেম্বর) লন্ডনের সেন্ট জেমস প্যালেসে রাজকীয় এক আয়োজনে ৭৩ বছর বয়সী তৃতীয় চার্লসকে রাজা হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানে ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী লিজ ট্রাস, আর্ক বিশপ জাস্টিন ওয়েলবে উপস্থিত ছিলেন।

তাছাড়া গর্ডন ব্রাউন, বরিস জনসন, এবং থেরেসা মেসহ ছয়জন সাবেক প্রধানমন্ত্রী এবং অন্যান্য বরেণ্য ব্যক্তিরাও অনুষ্ঠানের অংশ নেন। উপস্থিত ব্যক্তিবর্গ ‘গড সেভ দ্যা কিং’ বলে নতুন রাজার সুন্দর ভবিষ্যৎ কামনা করেন।

অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় নতুন রাজা তৃতীয় চার্লস বলেন, ‘মানুষকে কীভাবে ভালবাসতে হয় এবং কীভাবে অপরকে নিঃস্বার্থভাবে সেবা দিয়ে যেতে হয় আমার মা সারা জীবন তার উদাহরণ রেখে গেছেন।’

তার আগে শুক্রবার ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস জাতির উদ্দেশে তার প্রথম ভাষণ দেন। তিনি বলেন, রাজপরিবারের পক্ষ থেকে গভীর শোকের অনুভূতি নিয়ে তিনি কথা বলছেন। সম্মান, মর্যাদা এবং ভালোবাসার সাথে ব্রিটেন ও কমনওয়েলথের জনগণের সেবা করার অঙ্গীকার করেন চার্লস।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।