Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ১১ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

আজ টুইন টাওয়ারে হামলার ২১ বছর

আন্তর্জাতিক ডেস্ক
সেপ্টেম্বর ১১, ২০২২ ১১:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের গর্ব ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বা টুইন টাওয়ার হামলার ২১ বছর আজ। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের দুটি আকাশচুম্বী ভবন ও পেন্টাগনসহ কয়েকটি স্থানে বিমান হামলা চালানো হয়। এটি ৯/১১ নামেও পরিচিত।

তথ্যমতে, চারটি মার্কিন যাত্রীবাহী বিমান ছিনতাই করে এই হামলা চালানো হয়। ওই হামলায় পেন্টাগন এবং শেঙ্কসভিল আংশিক ক্ষতিগ্রস্ত হলেও মুহূর্তেই ধসে পড়েছিল টুইন টাওয়ার। এতে প্রাণ হারান প্রায় তিন হাজার মানুষ। ছয় হাজারের অধিক মানুষ আহত হয় এবং ১০ বিলিয়ন মার্কিন ডলারের অধিক অবকাঠামো ও সম্পদ ধ্বংসপ্রাপ্ত হয়।

ছিনতাই হওয়া চারটি বিমানের মধ্যে দুটি বিমান টুইন টাওয়ারের উত্তর ও দক্ষিণ টাওয়ারে ঢুকে পড়ে। দুটি টাওয়ারই ছিল ১১০ তলা। মাত্র দুই ঘণ্টার মধ্যে দুটি ভবনই গুঁড়িয়ে যায়। তৃতীয় বিমানটি মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনে হামলা চালায়। চতুর্থ বিমনাটি পেনিসেলভেনিয়ার আকাশেই বিধ্বস্ত হয়।

ভয়াবহ এই হামলার জন্য আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে দায়ী করে যুক্তরাষ্ট্র। এরপরই সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে যুক্তরাষ্ট্রের বহুল বিতর্কিত সন্ত্রাসবিরোধী অভিযান শুরু হয়। তাতেও অনেক মানুষ নিহত হন। অনেক নাটকীয়তার পর পাকিস্তানে লাদেনের হত্যার মধ্য দিয়ে শেষ হয় একটি অধ্যায়ের। তবে আক্রমণকারীরা আমেরিকাকে কী বার্তাই বা দিতে চেয়েছিলেন, নেপথ্যে কী ছিল, তা আজও পরিষ্কার হয়নি।

এদিকে, হামলার ২১তম বার্ষিকী পালন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এদিন বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় নিহতদের স্মরণ করবে পুরো জাতি। হোয়াইট হাউস জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার (১১ সেপ্টেম্বর) ভাষণ দেবেন এবং পেন্টাগনে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।