Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ১২ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

২০৮৬ সালে খোলা হবে,’ রানির ’গোপন চিঠি’

আন্তর্জাতিক ডেস্ক
সেপ্টেম্বর ১২, ২০২২ ১০:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ একটি ‘গোপন চিঠি’ লিখে রেখে গেছেন। চিঠিটি অস্ট্রেলিয়ার সিডনির কুইন ভিক্টোরিয়া বিল্ডিংয়ের ভোল্টে তালা দিয়ে রাখা আছে। চিঠিটি ২০৮৬ সালে খোলার কথা বলে গেছেন তিনি। অর্থাৎ আরও ৬৪ বছর পর ভোল্টটি খোলা যাবে। খোলার পরই জানা যাবে ওই চিঠিতে কী লেখা আছে।

১৯৫২ সালে বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর মাত্র ২৫ বছর বয়সে রাজ্যভার গ্রহণ করেন রানি এলিজাবেথ। ৭০ বছরের রাজত্ব শেষে গত বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর পর তার একটি গোপন চিঠি ফের আলোচনায় এসেছে।

১৯৮৬ সালে অস্ট্রেলিয়া সফরকালে চিঠিটি লেখেন রানি। সেই সময় সিডনির কুইন ভিক্টোরিয়া বিল্ডিং ভবনটি সংস্কার করা হয়। সিডনিবাসীর উদ্দেশে লেখা চিঠিটি ভবনের একটি সংরক্ষিত স্থানে একটি কাচের কেসের ভেতরে রাখা আছে।

চিঠিটি লেখার পর থেকে ১০০ বছর পর অর্থাৎ ২০৮৬ সালে খোলার নির্দেশনা দিয়ে গেছেন রানি। সেই নির্দেশনা দেওয়া হয়েছে সিডনির মেয়রের প্রতি। আর কেউ চিঠিটিতে হাত দিতে পারবেন না। অর্থাৎ নির্দিষ্ট সময় পর সেই সময় যিনি সিডনির মেয়র থাকবেন তিনি ভোল্টটি খুলে চিঠিটি বের করতে পারবেন। চিঠিটিতে যে স্বাক্ষর রয়েছে, তাতে লেখা শুধু ‘এলিজাবেথ আর’।

সিডনির বিখ্যাত কুইন ভিক্টোরিয়া বিল্ডিং কুইন ভিক্টোরিয়ার ডাইমন্ড জুবিলির সম্মানে ১৮৯৮ সালে উদ্বোধন করা হয়। রানি হিসেবে মোট ১৬ বার অস্ট্রেলিয়া সফর করেন দ্বিতীয় এলিজাবেথ। প্রথমবার রানি হওয়ার মাত্র দুই বছর পর… অর্থাৎ মাত্র ২৭ বছর বয়সে তিনি অস্ট্রেলিয়া সফর করেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।