Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ১২ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইবিতে ‘অভয়ারণ্য’র মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি

মোর্শেদ মামুন, ইবি প্রতিনিধি
সেপ্টেম্বর ১২, ২০২২ ৮:২৫ অপরাহ্ণ
Link Copied!

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) পরিবেশবাদী সামাজিক সংগঠন ‘অভয়ারণ্য’ মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেছে। সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের আইআইইআর ভবনের সামনে পাখি চত্বরে ২৩টি বৃক্ষ (২১টি মেহেদি ও ২টি নিম)  রোপণের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করে সংগঠনটি।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর শরিফুল ইসলাম জুয়েল। এছাড়াও সংগঠনটির সভাপতি এনামুল রায়হান, সাধারণ সম্পাদক হাসিন ইন্তেসাফ অর্পসহ সংগঠটির অন্য সদস্যরা এতে উপস্থিত ছিলেন।

সংগঠনটির সদস্যরা বলেন, এক সময় আসবে যখন পৃথিবীতে গাছের সংকট দেখা দিবে। তখন চাইলেও আমরা এই সমস্যা সমাধান করতে পারবোনা। তাই এখনই সময় আগামী প্রজন্মের জন্য কিছু একটা করা। এরই পরিপ্রেক্ষিতে আমরা হাতে নিয়ে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি। যেনো গাছ লাগানোর মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি পরিবেশকে করতে পারি সবুজ ও সতেজ।

তারা আরো বলেন, ক্যাম্পাসের যে সকল স্থান পরিত্যক্ত অবস্থায় রয়েছে ও যেখানে নতুন করে ভবন নির্মাণের সম্ভাবনা নেই সে সকল স্থানে প্রশাসনের অনুমতি নিয়ে আমরা গাছ লাগাচ্ছি। আমরা বিশ্বাস করি এই পরিবেশ যতদিন সবুজ থাকবে ততদিন আমরা সুস্থভাবে বেঁচে থাকতে পারবো। তাই, সকলের স্বার্থে আমাদের সাধ্য অনুযায়ী আমরা গাছ লাগাব।

এর আগে সকাল সাড়ে ১০টায় উপাচার্য বরাবর অ্যাসাইনমেন্টের কভার পেজে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ ও ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাসহ বিভিন্ন দাবি সংবলিত  একটি স্মারকলিপি প্রদান করে ‘অভয়ারণ্য’ সদস্যরা।

উল্লেখ্য, ২০২১ সালের ২৬ অক্টোবর যাত্রা শুরু করে ‘অভয়ারণ্য’। প্রতিষ্ঠানলগ্ন থেকেই সংগঠনটি পরিবেশ রক্ষায় ক্যাম্পাসে নানা কার্যক্রম পরিচালনা করে আসছে। এর মধ্যে রয়েছে পাখিদের খাদ্য ও বাসস্থান নিশ্চিতকরণ, পাখি চত্বর উদ্বোধন, বর্ষাবরণ প্রভৃতি।

বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।