Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১৩ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

পরমাণু চুক্তি: ইরানকে হুঁশিয়ারি ইসরাইলের

আন্তর্জাতিক ডেস্ক
সেপ্টেম্বর ১৩, ২০২২ ১২:১৬ অপরাহ্ণ
Link Copied!

২০১৫ সালে সই করা ইরানের ঐতিহাসিক পরমাণু চুক্তি আবার চালু করতে চলছে নানামুখী তৎপরতা। চুক্তি সম্পাদনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছে তেহরান। পারমাণবিক সমঝোতা টিকিয়ে রাখতে এরই মধ্যে একটি খসড়া তৈরি করেছে ইউরোপীয় ইউনিয়নও। গত মাসেই এ বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে ইরান।

তবে এবার বিষয়টি নিয়ে ঘোর আপত্তি জানাল ইসরাইল। পরমাণু চুক্তি বাস্তবায়িত হলে তেহরানকে ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ার করেছে জেরুজালেম।

সোমবার (১২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ইসরাইলের গোয়েন্দা সংস্থা-মোসাদ জানায়, পারমাণবিক অস্ত্র তৈরি করলে পাল্টা পদক্ষেপ নিতে পিছপা হবে না দেশটি। নতুন করে পরমাণু চুক্তির বিষয়টি ইরানের ওপরই নির্ভর করছে বলে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর দেয়া বক্তব্যের পরপরই এমন ঘোষণা দিল জেরুজালেম।

এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি করে যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স ও জার্মানি। দেশটির কর্মসূচি নিয়ন্ত্রণে আনতেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চেষ্টায় চুক্তিটি হয়েছিল।

তবে ২০১৮ সালে চুক্তি থেকে বেরিয়ে যায় ওয়াশিংটন। এরপর নিজেদের পরমাণু কর্মসূচি আরও বাড়ায় তেহরান। জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর চুক্তির বিষয়ে আবারও তৎপরতা শুরু করে যুক্তরাষ্ট্র।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।