Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ১৪ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

রুশ হামলা: একদিনে ৮ শতাধিক ইউক্রেনীয় সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক
সেপ্টেম্বর ১৪, ২০২২ ১১:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

রাশিয়া… ইউক্রেনে বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা জোরদার করেছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) একদিনের হামলায় আট শতাধিক ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদিকে রুশ সেনাদের বিরুদ্ধে পাল্টা হামলা অব্যাহত রাখার দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

মঙ্গলবার ইউক্রেনের পূর্বাঞ্চলসহ বিভিন্ন শহরে হামলা জোরদার করে রুশ বাহিনী। পরে এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর অবস্থান লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এদিন রুশ বিমান ও ক্ষেপণাস্ত্র হামলায় আট শতাধিক ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন বলেও দাবি করা হয়।

গত এক সপ্তাহে রাশিয়ার সেনাদের কাছ থেকে খারকিভ অঞ্চলসহ গুরুত্বপূর্ণ অনেক এলাকা মুক্ত করতে সক্ষম হয়েছে ইউক্রেন। খারকিভের অনেক এলাকায় রাশিয়ার পতাকা পুড়িয়ে ফেলে ইউক্রেনের সেনারা। দেশটির সেনাবাহিনীর দাবি, অঞ্চলগুলো থেকে প্রাণে বাঁচতে পিছু হটছে রুশ সেনারা। তাদের এমন দাবির পরপরই আবারও হামলা জোরদার করে রাশিয়া।

এদিকে নিজেদের সেনা নিহতের বিষয়টি এড়িয়ে গেলেও ইউক্রেনের সেনারা পাল্টা হামলা চালিয়ে যাচ্ছেন বলে দাবি করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। একই সঙ্গে সেনা সদস্যদের ‘বীর’ হিসেবে অভিহিত করেন তিনি।

এরই মধ্যে নতুন করে আবারও ইউক্রেনের জন্য সামরিক সহায়তা ঘোষণা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। কয়েকদিনের মধ্যেই প্রেসিডেন্ট বাইডেন এ ঘোষণা দেবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

এর আগে সোমবার (১২ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বলেন, রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা হামলায় ‘গুরুত্বপূর্ণ অগ্রগতি’ হয়েছে ইউক্রেন বাহিনীর।

মেক্সিকো সিটিতে সাংবাদিকদের তিনি বলেন, ইউক্রেনীয় বাহিনী দেশটির উত্তর-পূর্বাঞ্চলে স্পষ্টত উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। এটি আমাদের সহায়তার ফল। তবে সর্বাগ্রে এটি ইউক্রেনীয় সশস্ত্র বাহিনী ও ইউক্রেনীয় জনগণের সাহস ও দৃঢ়তারই ফসল।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।