Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শুক্রবার , ১৬ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

খাওয়ার আগে পানি খাব, না পরে?

বার্তাকন্ঠ ডেস্ক
সেপ্টেম্বর ১৬, ২০২২ ১০:৪০ অপরাহ্ণ
Link Copied!

আমাদের শরীরের প্রতিদিনের গুরুত্বপূর্ণ চাহিদা পানি। এককথায় পানির অপর নাম জীবন। আমরা তৃষ্ণার্ত থাকলে পানি পান করি। এটা আমাদের প্রাথমিক চাহিদা। আমরা জানি পানি পান করা স্বাস্থ্যকর। একজন প্রাপ্তবয়স্ক মানুষের রোজকার পানির চাহিদা দুই থেকে তিন লিটার। ঋতুভেদে এটা কম-বেশি হতে পারে। তাই দিনে অন্তত ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত।

পানি পানের একটা অন্যতম প্রধান সময় হলো খাবার খাওয়ার মুহূর্ত। অনেকে বলেন, খাদ্য গ্রহণের সঙ্গে সঙ্গে বেশি পানি খাওয়া উচিত নয়। আবার কেউ বলেন, খাওয়ার আগে পানি খেলে পেট ভরা থাকে এবং এতে ডায়েট করা সহজ। কিন্তু কোনটা ঠিক?

আসলে দৈনিক পানির চাহিদা পূরণ করতে মূল তিনটি খাবারের মাঝখানের সময়টুকু বেছে নেওয়া বিজ্ঞানসম্মত। শুধু খাবার টেবিলে নয়, সারা দিনই পানি পান করা উচিত।

খাওয়ার আগে

সকালের নাশতা, দুপুরের খাবার বা রাতের খাবারের মতো বড় খাবারের অন্তত আধঘণ্টা আগে থেকে বেশি পানি পান না করাই ভালো। কারণ, এতে পেট ভরার অনুভূতি হয়, তাতে খাবার কম খাওয়া হয় এবং পরে আবার ক্ষুধা লাগে। মানে আপনি কতটুকু খাবেন, তা নির্ধারণ করতে সমস্যা হয়। তা ছাড়া খাওয়ার শুরুতে মুখে যে লালা নিঃসরণ শুরু হয়, বেশি পানি খেলে তা ধুয়ে যায়।

খাওয়ার সময়

খাবারের পরপর বা খাবারের সঙ্গে মধ্যবর্তী সময় বেশি পানি খেলে খাওয়ার হজমপ্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। পাকস্থলি বেশি ভরাট হয়ে অস্বস্তি তৈরি হতে পারে। তবে খাবারের সময় অল্প অল্প করে চুমুকে পানি খেতে পারেন। খাবারটিও ধীরেসুস্থে ভালো করে চিবিয়ে সময় নিয়ে গ্রহণ করুন। তাড়াহুড়া করবেন না। এতে হজম ভালো হয়, খাবার ভালো করে চূর্ণ হয় এবং এনজাইমের সঙ্গে মেশে। খাবারের সময় ঢক ঢক করে গ্লাসভর্তি পানি একবারে খাবেন না।

খাওয়ার পর

যদি পানির পিপাসা না মেটে তবে খাবার শেষ করার ২০-৩০ মিনিট পর আবার পানি খেতে পারেন। তবে যাদের হজমে সমস্যা তারা এ সময় হালকা কুসুম গরম পানি খেলে উপকার পাবেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।