Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ১৭ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

নোয়াখালীতে যৌতুক বিহীন গণবিয়ে

নোয়াখালীপ্রতিনিধি
সেপ্টেম্বর ১৭, ২০২২ ৮:৪৭ অপরাহ্ণ
Link Copied!

নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার পোরকরা গ্রামে একসাথে পাঁচজোড়া তরুণ-তরুণীর যৌতুক বিহীন গণ বিয়ে অনুষ্ঠিত হয়েছে।গতকাল শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বাদ যোহর নোয়াখালীর ঐতিহ্যবাহী শহীদী জামে মসজিদে এগণবিয়ে অনুষ্ঠিত হয়।বিয়ে উপলক্ষে পোরকরাগ্রামে ছিল সাজ সাজ রব। আনন্দ, উৎসবের কোন কমতি ছিলনা আয়োজনে।প্রায় তিন হাজার মানুষের খাবারের আয়োজন করা হয় এ দিন। অনুষ্ঠানে বর-কনের আত্মীয় স্বজন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক, আলেম-ওলামারা উপস্থিত ছিলেন।
বিয়ের পিঁড়িতে বসা নব দম্পতিরা হলেন- বেলাল আহম্মেদ-মিম আক্তার (দেনমোহর- ১০,০০০টাকা), তুহিন মাহমুদ-শামীমা  আক্তার (দেনমোহর- ২০,০০০টাকা), আলী হোসেন-মারজিয়া আকন (দেনমোহর- ৫,০০০টাকা), রিয়াজ উদ্দিন-সাদিয়া আক্তার (দেনমোহর- ৫,০০০টাকা), সালাউদ্দিন শেখ-মৌসুমী আক্তার (দেনমোহর- ২৫,০০০টাকা)।বর ও কনের পরিবারের উপস্থিতিতে ইসলামি শরিয়া মোতাবেক এ বিয়ে কার্যক্রম পরিচালিত হয়।তবে এ বিয়ের বিশেষ উল্লেখযোগ্য দিক হলো- এ বিয়েতে কোনো যৌতুকের লেনদেন হয়নি, বিয়ে পড়িয়ে কেউ অর্থ গ্রহণ করেনি, পছন্দের ব্যাপারে পাত্র-পাত্রীর পারস্পরিক স্বাচ্ছন্দ্য মতামতের ভিত্তিতে প্রস্তাব দেওয়া এবং মোহরানা নগদ পরিশোধ করে বিয়ে সংঘটিত হয়েছে।

স্থানীয় দাওয়াতী মেহমানরা বলেন, যৌতুকের বিরুদ্ধে এক নীরব প্রতিবাদ দেখলাম, এমন উদ্যোগ যদি আরও বেশি বেশি নেওয়া হয় তাহলে যৌতুক প্রথা সমাজ থেকে ইতিহাস হয়ে যাবে, বিয়েতে জবর দস্তি থাকবেনা, বিয়ে সহজহবে এবং বিয়ে বহির্ভূত সম্পর্কও সমাজ থেকে দূর হয়ে যাবে।

 

বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।