Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ১৯ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

সুন্দরবনে বিষ প্রয়োগ করে মাছ শিকার

মারুফ বাবু, মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
সেপ্টেম্বর ১৯, ২০২২ ৯:৪০ অপরাহ্ণ
Link Copied!

সুন্দরবনের নদীতে বিষ প্রয়োগ করে মাছ শিকারের খবর পাওয়া গেছে।নদীতে বিষ প্রয়োগের ফলে মারা যাচ্ছে মাছের সাথে অন্যান্য জলজপ্রাণিও। দূষিত হচ্ছে বন ও জলজ পরিবেশ।
রবিবার ১৮ (সেপ্টেম্বর) রাত্র ৯ টায় বিষয়টি  এলাকাবাসী জানায়, সুন্দরবনে বিশ প্রয়োগ মাছ শিকারে মেতে উঠেছে একটি বিশেষ কুচক্র মহল।বন বিভাগ,কোস্টগার্ড ও নৌ-পুলিশের পক্ষ থেকে অসাধু জেলেদের মৌখিকভাবে সতর্ক করা হলেও বিষ প্রয়োগে মাছ শিকার বন্ধ করেনি তারা বিভিন্ন ভাবে পায়ে হেটে সুন্দরবনে প্রবেশ করে।
সুন্দরবন ইউনিয়ন গোলবুনিয়া গ্রামের জেলেরা সুন্দরবন থেকে ফিরে এসে জানায়,সুন্দরবনে,ওরুবুনিয়া,নলবুনিয়া,কেওরাতলা নদীতে বিভিন্ন ছোট ছোট খালে চুরি করে বিষ প্রয়োগ করে মাছ শিকার করছে।এতে বড় মাছের পাশাপাশি সব ধরনের রেনু পোনা ও বিভিন্ন জাতের জলজ প্রাণী ধ্বংস হচ্ছে।নদীতে মাছ সংকট দেখা দিয়েছে।নদীতে মাছ সংকটের ফলে সুন্দরবন নির্ভরশীল মৎস্যজীবীরা পড়েছে বিপাকে।বড়ইতলা ও হুুয়ারমার অসি জানান,বিষয়টি আমরা রবিবার রাত্রে ৯ টায় জানি ওইদিন এবং পরদিন সকালে আবারো চাঁদপাই রেন্জ কর্মকর্তা নির্দেশক্রমে জিউধরা স্টেশন কর্মকর্তা সহ কাটাখালী টহল ফাড়ী,বড়ইতলা টহল ফাড়ী,হুুয়ারমারার টহল ফাড়ীর স্টাফবৃন্দ আরও ইউপি সদস্য মোঃ ইমরান বিশ্বাস,সিপিজি,বাঘবন্ধু ও কিছু জেলে নিয়ে ওই স্থানে যাই দেখতে পাই বিগত দিনে বিষ দেওয়া আলামত সত্য,কারা কারা জড়িত  আমরা তদন্ত করে আইনগত ব্যবস্থা নিবো,মামলা প্রক্রিয়াদিন আছে,এবং আমদের অভিযান অব্যহত থাকবে।নদীতে বিষ প্রয়োগে মাছ শিকারের সত্যতা আছে ‘অসাধু ব্যাক্তিদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
চাঁদপাই রেন্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানান,বন বিভাগের পক্ষ হতে নদীতে টহল জোরদার করা হয়েছে, তদন্ত করে এই বিষ দেওয়ার সাথে যারা যারা জড়িত দ্রুত দোষীদের আইনগত ব্যাবস্থা নেওয়া হচ্ছে।
বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।