Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ইরানে বিক্ষোভে নিহত বেড়ে ৭৬, আটক ১২০০

ডেস্ক রিপোর্ট
সেপ্টেম্বর ২৭, ২০২২ ৬:০০ অপরাহ্ণ
Link Copied!

নীতি পুলিশের হাতে গ্রেপ্তার হওয়ার পর মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে করা বিক্ষোভে ইরানি কর্তৃপক্ষের দমন-পীড়নে এ পর্যন্ত অন্তত ৭৬ জন নিহত হয়েছে। এছাড়া আটক হয়েছেন আরও ১ হাজার ২০০ জনের বেশি।

সোমবার (২৬ সেপ্টেম্বর) নরওয়ে ভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এ তথ্য জানিয়েছে।

আইএইচআর পরিচালক মাহমুদ আমিরি-মোগাদ্দাম বলেন, আমরা প্রতিবাদকারীদের হত্যা ও নির্যাতন বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি দৃঢ় ও ঐক্যবদ্ধভাবে বাস্তব পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাই। প্রাপ্ত ভিডিও ফুটেজ এবং ডেথ সার্টিফিকেটে দেখা যায়, বিক্ষোভকারীদের ওপর তাজা গুলি ব্যবহার করা হচ্ছে।

এদিকে, বিক্ষোভকে কেন্দ্র করে ইরান ও পশ্চিমা দেশগুলোর মধ্যে উত্তেজনা বেড়েছে। ইউরোপীয় ইউনিয়নের ‘ব্যাপক ও অসামঞ্জস্যপূর্ণ বলপ্রয়োগের’ প্রতিবাদ করার একদিন পর জার্মানি ইরানের রাষ্ট্রদূতকে তলব করেছে। এছাড়া ব্রিটিশ ও নরওয়েজিয়ান দূতদের ডেকেছে তেহরান।

বিভিন্ন কর্মকর্তাদের উদ্ধৃত করে রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তারের সংখ্যা ১ হাজার ২০০ জনের বেশি। তাদের মধ্যে উত্তর মাজানদারান প্রদেশে প্রায় সাড়ে চার শ জনসহ, প্রতিবেশী গিলানে সাত শ জনের বেশি এবং অন্যান্য কয়েকটি অঞ্চলে কয়েক ডজনেরও বেশি মানুষ গ্রেপ্তার হয়েছে।

সূত্র -এএফপি, ডন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: