Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ভারতে তিন বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৪ নারী

ইমরান হোসেন আশা, বেনাপোল
সেপ্টেম্বর ২৭, ২০২২ ১১:১৭ অপরাহ্ণ
Link Copied!

ভালো কাজের প্রলোভনে ভারতে পাচারের শিকার ৪ বাংলাদেশি নারীকে ট্রাভেল পারমিটে বেনাপোল দিয়ে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।
মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ পাচার হওয়া এসব নারীদের বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের হাতে হস্তান্তর করেন।
ফেরত আসা নারীরা হলেন, তানজিলা আক্তার (২৩), সাবিরা খাতুন (২০), শিল্পী খাতুন (২৬) ও রহিমা খাতুন (২৭)।এদের বাড়ি যশোর ও গাজীপুর জেলার বিভিন্ন এলাকায়।
বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, ভালো কাজের আশায় দালালদের খপ্পরে পড়ে তারা ভারতে পাড়ি জমায়। পরে তারা সে দেশের পুলিশের হাতে আটক হয়ে জেল হাজতে যায়। প্রায় তিন বছর পর তারা বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফেরত আসে। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে এই ৪ নারীকে তাদের পরিবারের কাছে পৌঁছে দিতে যশোর জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা গ্রহন করেছেন।
যশোর জাস্টিজ এন্ড কেয়ারের ফিল্ড অফিসার রোকেয়া খাতুন জানান, ভাল কাজের প্রলোভনে সীমান্তের অবৈধ পথে তিন বছর আগে দালালের মাধ্যমে তারা ভারতে গিয়েছিল। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। পরে আইনি সহয়তা দিতে আদালত থেকে ছাড়িয়ে ভারতীয় একটি মানবাধিকার সংস্থা তাদের হেফাজতে নেয়। দীর্ঘ ৩ বছর পর দুই দেশের সরকারের সহযোগিতায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পায়। ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের সনাক্ত করে আইনি সহায়তা চাইলে সংস্থার পক্ষ থেকে সেটা দেয়া হবে।
তিনি জানান, ফেরত আসা ৪ নারীকে বেনাপোল থেকে যশোরে নিজেদের সংস্থার শেল্টার হোমে রাখা হবে। পরে অভিভাবকদের সাথে যোগাযোগ করে তাদের হাতে হস্তান্তর করা হবে।
বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: