Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ৩ অক্টোবর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ব্রাজিলের নির্বাচনে প্রথম দফায় বিজয়ী লুলা

আন্তর্জাতিক ডেস্ক
অক্টোবর ৩, ২০২২ ২:৫৭ অপরাহ্ণ
Link Copied!

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফায় বামপন্থী সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বিজয়ী হয়েছেন। তবে লুলা ৫০ শতাংশ ভোট না পাওয়ায় দ্বিতীয় দফায় হবে ভোট।

দেশটির সুপিরিয়র ইলেক্টোরাল ট্রাইব্যুনালের দেয়া তথ্য অনুযায়ী, ৯৯ শতাংশের বেশি কেন্দ্রের ভোট গণনার পর লুলা পেয়েছেন ৪৮ দশমিক ৩ শতাংশ ভোট। আর বর্তমান ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারো পেয়েছেন ৪৩ দশমিক ৩ শতাংশ।

এএফপির এক খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

রোববার (২ অক্টোবর) অনুষ্ঠিত নির্বাচনে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট পাননি। দেশটিতে দ্বিতীয় দফার ভোট এড়াতে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পেতে হয়। জরিপের দেয়া পূর্বাভাসের চেয়েও ভালো প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন বর্তমান প্রেসিডেন্ট।

৩০ অক্টোবর দ্বিতীয় দফা ভোটে শুধু এই দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রেসিডেন্ট নির্বাচনে জনপ্রিয়তায় এগিয়ে ছিলেন সাবেক জনপ্রিয় প্রেসিডেন্ট লুলা। প্রথম দফার ভোটেই তার জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল। তিনি ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন। তবে দুর্নীতির অভিযোগ ওঠায় তার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

ভোট গ্রহণের প্রাক্কালে শীর্ষস্থানীয় জরিপ প্রতিষ্ঠান ডাটাফোলা জানিয়েছিল, লুলা ৫০ শতাংশ আর বলসোনারো ৩৬ শতাংশ ভোট পেতে পারেন।

সূত্র- এএফপি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: