Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শুক্রবার , ৭ অক্টোবর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ভাসমান অভিবাসীর ঢল নেমেছে নিউ ইয়র্কে

ইমা এলিস, নিউ ইয়র্ক থেকে
অক্টোবর ৭, ২০২২ ১০:৩২ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে নেমেছে ভাসমান অভিবাসীর ঢল। গত ছয় মাসে নিউ ইয়র্ক সিটিতে এসে জড়ো হয়েছে প্রায় ১৫ হাজার অভিবাসী। শূন্য হাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত পেরিয়ে টেক্সাসে প্রবেশ করেছে এবং টেক্সাসের অভিবাসী বিরোধী রিপাবলিকান প্রশাসন তাদেরকে স্টেটের খরচে বাস ভাড়া করে ডেমোক্রেট স্টেটগুলোর বড় বড় সিটিতে পাঠিয়ে দিচ্ছেন।
নিউ ইয়র্ক সিটির পক্ষ থেকে তাদের একটি বড় জন্য আশ্রয়ের ব্যবস্থা থেকে শুরু করে খাদ্য সরবরাহ, বস্ত্র ও চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছে। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।
এসব অভিবাসী কার্যত গত ছয় মাসে টেক্সাস থেকে নিউ ইয়র্ক সিটিতে ১৪,৬০০ ভাসমান অভিবাসী এসে পৌছেছেন, তাদের মধ্যে ১১ হাজারই সহায় সম্বলহীন। ফলে সিটিকে তাদের সবকিছুর যোগান দিতে হচ্ছে। গত মঙ্গলবার আরও ৬টি বাস ভর্তি অভিবাসী এসে পৌছেছে পোর্ট অথরিটি বাস টার্মিনালে। মেয়র অ্যাডামস এ পরিস্থিতিকে একটি মানবিক সংকট বলে বর্ণনা করেছেন এবং দ্রুত সমাধান কামনা করেছেন। বিভিন্ন স্থানে বড় বড় গ্রিডেড তাবু টানানো হচ্ছে, ক্রুজশিপে ইমিগ্রান্টদের অস্থায়ীভাবে রাখার প্রস্তাবও এসেছে। কিন্তু অভিবাসী বান্ধব প্রবক্তারা নবাগত অভিবাসীদের জন্য গৃহীত ব্যবস্থাকে অপ্রতুল বলে সিটিকে আরো উদারভাবে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
সীমান্ত অতিক্রম করার পর সংক্ষিপ্ত সময়ের জন্য ডিটেনশন সেন্টারে থাকাকালে তারা কোথায় যেতে আগ্রহী জানতে চাওয়া হলে অনেকের গন্তব্য টেক্সাসের কোনো সিটির কথা বলা হলেও টেক্সাসে কাউকে রাখা হয়নি। ওইসব অভিবাসী অথবা ইমিগ্রান্ট পরিবার অভিযোগ করেছে যে টেক্সাসে তাদের আত্মীয় স্বজন থাকায় তারা আশা করেছিল যে প্রাথমিক পর্যায়ে তারা যদি আত্মীয়দের কাছে থাকতে পারতো তাহলে এখন যে বিপদে পড়েছে হয়তো তাদের সে পরিস্থিতির মুখে পড়তে হতো না।
টেক্সাস যেহেতু তাদের স্থান দেয়নি অতএব উদ্ভুত পরিস্থিতিতে তারা তাদের অগ্রাধিকার গন্তব্য হিসেবে নিউ ইয়র্কের কথাই বলেছে এবং টেক্সাস প্রশাসন গত মে মাসের মাঝামাঝি সময় থেকে যেসব ইমিগ্রান্টকে ডেমোক্রেট সিটিগুলোতে পাঠিয়েছে তাদের সিংহভাগই এসেছে নিউ ইয়র্ক সিটিতে। অভিবাসীদের জন্য সিটির দায়িত্ব থাকার কথা মেয়র এরিক অ্যাডামস স্বীকার করলেও এত বিপুল সংখ্যক অভিবাসীর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা এটি সিটির জন্য এখন দুর্বহ হয়ে ওঠেছে। এখন এটি শুধু সিটির সমস্যা নেই ডেমোক্রেটদের জন্য এক রাজনৈতিক সংকটে পরিণত হয়েছে। কারণ ডেমোক্রেটদের ইমিগ্রেশন নীতিকে রিপাবলিকানরা কখনো মেনে নেয়নি এবং রিপাবলিকানরা তাদের কট্টর ইমিগ্রেশন নীতি মেনে নিয়ে সে অনুযায়ী কর্মপন্থা গ্রহণের জন্য চাপ সৃষ্টির উদ্দেশ্যেই অভিবাসীদের সরাসরি ডেমোক্রেট সিটিতে পাঠিয়ে দেওয়ার নজীরবিহীন ব্যবস্থা গ্রহণ করেছে ডেমোক্রেটদের প্রতি বিদ্রুপ হিসেবে।
বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: