Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ৯ অক্টোবর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী

নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ৯, ২০২২ ৬:৪৭ অপরাহ্ণ
Link Copied!

পবিত্র ঈদে মিলাদুন্নবী আজ। মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাতের স্মৃতিময় দিন। ৫৭০ খ্রিস্টাব্দের এইদিনে মক্কা নগরীর সভ্রান্ত কুরাইশ বংশে মা আমিনার কোল আলো করে জন্ম নিয়েছিলেন তিনি। মুসলিম উম্মাহর কাছে দিনটি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নামে পরিচিত। ৬৩২ খ্রিস্টাব্দের একইদিনে তিনি মৃত্যুবরণ করেন।

একসময় পুরো আরব বিশ্ব অন্ধকারে নিমজ্জিত ছিল। তারা মহান আল্লাহকে ভুলে গিয়ে লিপ্ত হয়ে পড়েছিল নানা অপকর্মে। সব জায়গায় ছিল কেবল অরাজকতা আর বিশৃঙ্খলা। ফলে যুগটির নামই হয়ে যায় আইয়ামে জাহেলিয়াত বা অন্ধকার যুগ। এই অন্ধকার যুগ থেকে মানবের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহানবী হযরত মুহাম্মদ (স.) পৃথিবীতে আগমন করেন। এ প্রসঙ্গে পবিত্র কোরআন শরিফে আল্লাহ তাআলা বলেন, আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপ পাঠিয়েছি। সুরা আম্বিয়া, আয়াত : ১০৭।

৪০ বছর বয়সে তিনি নবুওয়াত লাভ করেন। এরপর থেকেই তিনি মানুষকে মহান আল্লাহর পথে ডাকতে থাকেন। সে সময় তার পরিচিত জনেরাই তার বিরুদ্ধে চলে যায়। একপর্যায়ে আল্লাহর আদেশে তিনি মক্কা থেকে মদিনায় হিযরত করেন। সেখানে দীর্ঘ ১৩ বছর ইসলাম প্রচার করেন। ধীরে ধীরে সমাজে পরিবর্তন আসে। ইসলাম সমাজে বিজয়ী হয়। পুরো বিশ্বে ইসলাম ছড়িয়ে পড়ে। দীর্ঘ ৬৩ বছরের যাত্রা শেষে অবশেষে ৬৩২ খ্রিষ্টাব্দে তিনি মহান প্রভুর কাছে চলে যান।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে মহানবী (সা.)-এর জীবনাদর্শ অনুসরণ করে ভ্রাতৃত্ববোধ চর্চা ও মানবকল্যাণে কাজ করার জন্য সবার প্রতি আহবান জানিয়েছেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে যথাযথ মর্যাদায় দিনটি পালনের জন্য সরকার, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক দল, সংস্থা ও সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। মহানবীর (স.) ওপর আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে মুসলিম সম্প্রদায় দিনটি পালন করবে। এ ছাড়া পত্রিকায় ক্রোড়পত্র ও টেলিভিশনে এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচারিত হবে।

এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে। গতকাল শনিবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব চত্বরে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। এর আগে তিনি বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে মাসব্যাপী ইসলামী বইমেলারও উদ্বোধন করেন।

এছাড়া দেশের কারাগার, সরকারি শিশুসদন, বৃদ্ধ নিবাস, মাদকাসক্তি নিরাময়কেন্দ্রে উন্নত খাবার পরিবেশন করা হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: