Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ১৭ নভেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

আগামী মাসেই বাণিজ্যিক যাত্রায় যাবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ১৭, ২০২২ ১১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

ডিসেম্বরেই বাণিজ্যিক যাত্রার জন্য প্রস্তুত হবে মেট্রোরেল; সরকারের পক্ষ থেকে দিনক্ষণ নিশ্চিত করলেই হবে আনুষ্ঠানিক যাত্রা। এমনটিই জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ।

ডিএমটিসিএল জানিয়েছে, ১৬ ডিসেম্বরের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবুজ সংকেতের অপেক্ষায় থাকবে কর্তৃপক্ষ। এ মুহূর্তে চলছে সিস্টেম ইন্টিগ্রেটেড টেস্ট এরপর ব্লাঙ্ক অপারেশন তারপরই বাণিজ্যিক চলাচলের জন্য প্রস্তুত হবে স্বপ্নের মেট্রোরেল। এখন তাই শেষ সময়ের কাজ চলছে। সবার আগে নিশ্চিত করা হচ্ছে ট্রেন চলাচলের খুঁটিনাটি বিষয়টিও।

মেট্রোরেল এ মুহূর্তে যে পর্ব পার করছে তাকে বলা হচ্ছে সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট। প্রতিটি ট্রেন গতির সঙ্গে মিলিয়ে প্রতিটি স্টেশনে কখন কীভাবে থামবে, স্টেশনগুলোতে কতটুকু সময় নিয়ে থামতে হবে এ বিষয়গুলো ঝালিয়ে নেয়া হচ্ছে। পাশাপাশি কন্ট্রোল রুমে বসে কীভাবে নিয়ন্ত্রণ করা হবে সেই বিষয়গুলো দেখে নিচ্ছেন তারা।

টেকনিক্যাল দিকগুলো সামলাতে এতদিন তেমন বেগ পেতে হয়নি। এমআরটি বলছে, এবারো সব ঠিকঠাক হলে শুরু হবে ব্লাঙ্ক অপারেশন। এর মাধ্যমে যাত্রীসহ চলাচলের পূর্ণ অভিজ্ঞতা নেবে অপারেশন টিম। এ যজ্ঞ ডিসেম্বরের প্রথম ভাগেই শেষ করতে চান তারা।

মেট্রোরেলের উত্তরা-আগারগাঁও লাইনের কাজ প্রায় ৯৫ শতাংশ শেষ হয়েছে জানিয়ে ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক আরও বলেন, ডিসেম্বরের মধ্যেই পুরো কাজ শেষ হবে।

এমএএন সিদ্দিক বলেন, ‘সিস্টেম ইন্টিগ্রেশনের কাজ নভেম্বরের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। এরপর কর্তৃপক্ষ ট্রায়াল রান শুরু করবে। আমরা প্রধানমন্ত্রীর কাছে আপডেট তথ্য উপস্থাপন করব। এটি জনসাধারণের জন্য কবে উন্মুক্ত করা হবে, সেই বিষয়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দেবেন।’

এরপর কেবল অপেক্ষা আনুষ্ঠানিকতার। ডিএমটিসিএল বলছে, ১৬ ডিসেম্বরের পর যে কোনো দিন হতে পারে স্বপ্ন যাত্রা।

উদ্বোধনের আনুষ্ঠানিকতার পরের দিনই মেট্রোরেলে সাধারণ মানুষ চলাচল করতে পারবে বলেও জানান এমএএন সিদ্দিক।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: