Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ১৭ নভেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

চাঁদে মানুষ পাঠানোর মিশনের অংশ হিসেবে প্রথম ধাপে আর্টেমিস-১ উৎক্ষেপণ

বার্তাকন্ঠ
নভেম্বর ১৭, ২০২২ ১২:০৫ অপরাহ্ণ
Link Copied!

অ্যাপোলো মিশন বন্ধ হওয়ার প্রায় ৫০ বছর পর চাঁদে রকেট পাঠাল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। চাঁদে মানুষ পাঠানোর মিশনের অংশ হিসেবে প্রথম ধাপে আর্টেমিস-১ উৎক্ষেপণ করা হয়েছে। এটি এখন পর্যন্ত নাসার সবচেয়ে বড় এবং ব্যয়বহুল রকেট।

বুধবার (১৬ নভেম্বর) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় রাত ১টা ৪৭ মিনিটে রকেটটি উৎক্ষেপণ করা হয়। এর আগে, কয়েক দফায় চেষ্টা করেও যান্ত্রিক ত্রুটি এবং ট্রপিক্যাল ঝড়ের কারণে রকেটটি উৎক্ষেপণ করা সম্ভব হয়নি।

আর্টেমিস-১ চন্দ্রযানটি প্রায় ৯৮ মিটার লম্বা বা ৩২ তলা ভবনের সমান উঁচু। বিশাল এই রকেটটি তৈরি করতে সময় লেগেছে কয়েক দশক। এ ছাড়া উৎক্ষেপণের আগে রকেটটিতে জ্বালানি হিসেবে ভরা হয়েছে ৩০ লাখ লিটার অতিরিক্ত ঠান্ডা তরল হাইড্রোজেন ও অক্সিজেন। তবে এখনই চাঁদে কোনো নভোচারী পাঠাচ্ছে না নাসা। তিন ধাপে চাঁদে মানুষ পাঠাবে মার্কিন সংস্থাটি। প্রথম ধাপে আর্টেমিস-১ রকেটটি একটি ক্যাপসুল নিয়ে চাঁদে যাচ্ছে। ওরাইয়ন নামের ওই ক্যাপসুলটি চাঁদের মাটিতে নামার জন্য সম্ভাব্য ‘ল্যান্ডিং সাইট’গুলো চিহ্নিত করবে। এরপর দ্বিতীয় ধাপেও একই পরীক্ষা করা হবে। এরপর সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের মধ্যে চাঁদে নভোচারী পাঠাবে নাসা।

সূত্র : এএফপি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: