Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ১৭ নভেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

এবার গণছাঁটাই করতে যাচ্ছে ই-কমার্স প্রতিষ্ঠান ‘অ্যামাজন

বার্তাকন্ঠ
নভেম্বর ১৭, ২০২২ ১২:১৪ অপরাহ্ণ
Link Copied!

সম্প্রতি কর্মী ছাঁটাইয়ের ঘটনায় বিশ্বব্যাপী সংবাদের শিরোনামে টুইটার ও মেটা। এই দুই প্রতিষ্ঠানের কর্মী ছাঁটাই সংবাদের রেশ না কাটতেই, এবার গণছাঁটাই করতে যাচ্ছে বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান ‘অ্যামাজন।’

গত কয়েক প্রান্তিতে মুনাফা না হওয়ায় এবং খরচ কমানোর পরিকল্পনার অংশ হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানিটি। তবে কর্মী ছাঁটাইয়ের ব্যাপারে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখন পর্যন্ত কিছু বলা হয়নি। খবর এনডিটিভির।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, কর্পোরেট এবং প্রযুক্তিখাতের আনুমানিক ১০ হাজার কর্মীকে ছাঁটাই করতে পারে প্রতিষ্ঠানটি। এটি হবে অ্যামাজনের ইতিহাসে সবচেয়ে বড় ছাঁটাইয়ের ঘটনা, যা অ্যামাজনের মোট কর্মশক্তির ১ শতাংশ। বিশ্বব্যাপী অ্যামাজনের মোট কর্মীর সংখ্যা ১৬ লাখ।

সম্প্রতি একটি সংবাদসংস্থার রিপোর্টে দাবি করা হয়েছে, অ্যামাজনের এমনকিছু ইউনিট আছে যা একেবারেই লাভজনক নয়। তাই সেসব ইউনিট থেকে কর্মী ছাঁটাই করে খরচ কমাতে চাইছে অ্যামাজন।

সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইটস টাইমসের খবরে বলা হয়েছে, কঠোর আর্থিক নীতি ও মুনাফার দুর্বল পূর্বাভাসের কারণে পুঁজিবাজারে অ্যামাজনের শেয়ারদর নিম্নমুখী। সব মিলিয়ে গত ১৬ মাসে কোম্পানিটির বাজারমূল্য কমেছে এক লাখ কোটি ডলার।

উল্লেখ্য, গত সপ্তাহে টুইটার ইলন মাস্কের কাছে বিক্রি করার পর ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করে। ফেসবুকের মূল কোম্পানি মেটাও ১১ হাজার কর্মীকে বরখাস্ত করেছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: