Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ২০ নভেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

মালয়েশিয়ায় ঝুলন্ত পার্লামেন্ট, এগিয়ে আনোয়ার ইব্রাহিমের জোট

আন্তর্জাতিক ডেস্ক
নভেম্বর ২০, ২০২২ ৯:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

মালয়েশিয়ায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সাধারণ নির্বাচনের ফলাফলে ঝুলন্ত পার্লামেন্টের সৃষ্টি হয়েছে। নির্বাচনী ফলাফলে দেখা গেছে, বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিম এগিয়ে রয়েছেন।

 
তবে সবচেয়ে খারাপ ফল করেছে বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকোবের ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল কোয়ালিশন। তারা মাত্র ৩০টি আসনে বিজয় লাভ করেছে। রোববার (২০ নভেম্বর) স্থানীয় সময় সকালে দেশটির নির্বাচন কমিশন সবশেষ ফলাফল ঘোষণা করে। এদিকে এ নির্বাচনে প্রথমবারের মতো হেরে গেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ৯৭ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। নির্বাচন কমিশন জানিয়েছে, মাহাথির লাংকাউইয়ের হলিডে রিসোর্ট দ্বীপে তার দীর্ঘদিনের নির্বাচনী এলাকায় এই পরাজয় বরণ করেন।  
 
দুর্নীতিতে জর্জরিত বারিসান ন্যাশনাল কোয়ালিশন ব্রিটেনের কাছ থেকে মালয়েশিয়ার স্বাধীনতার পর থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশটি পরিচালনা করেছে। তারা এবার বিপর্যয়ে পড়লেও নির্বাচন-পরবর্তী জোট গঠন করে এখনও ক্ষমতায় থাকতে পারে। আনোয়ার ও মুহিউদ্দিন দাবি করেছেন যে তাদের জোটের সরকার গঠনের জন্য যথেষ্ট সমর্থন রয়েছে, যদিও তারা কোন দলের সঙ্গে জোট করেছে, তা প্রকাশ করেনি।
 
সুস্পষ্টভাবে কোনো দল জয়ী না হওয়ায় মালয়েশিয়ায় রাজনৈতিক অনিশ্চয়তা থেকে যাবে। রাজনৈতিক বিশ্লেষকরা জানিয়েছেন, আনোয়ারকে ঠেকাতে মুহিউদ্দিনের পেরিকাতান ন্যাশনাল ইসমাইলের জোটকে সমর্থন দিতে পারে। তবে আনোয়ার জানিয়েছেন, তিনি মালয়েশিয়ার রাজা আল-সুলতান আবদুল্লাহর কাছে তার সমর্থনের বিষয়টি জানাবেন। তিনি যদি প্রধানমন্ত্রী হতে সক্ষম হন, তবে তা হবে এই রাজনীতিবিদের জন্য বিরাট সাফল্য।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: