Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ৭ সেপ্টেম্বর ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ডালাসে- ২০২৪ সালে ওয়াশিংটন ডিসিতে হবে ‘ফোবানা সম্মেলন’  

ইমা এলিস, শিকাগো থেকে
সেপ্টেম্বর ৭, ২০২২ ৬:০৪ অপরাহ্ণ
Link Copied!

আগামী বছর ২০২৩ সালে টেক্সাসের ডালাসে এবং ২০২৪ সালে ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হবে ৩৭ ও ৩৮তম  ফোবানা সম্মেলন। গত বছর ফোবানার ২০২১-এর বাৎসরিক সাধারন সভায় ২০২৩ সালের ৩৭তম ফোবানা সম্মেলনের হোষ্ট কমিটি নির্বাচিত করা হয় বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব নর্থ টেক্সাস (টেক্সাস)। ৩৭তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে টেক্সাসের ডালাস শহরে। এবারে ২০২৪ সালের ৩৮তম ফোবানা সম্মেলনের হোষ্ট কমিটি নির্বাচন করা হয়। ৩৮তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হবে ওয়াশিংটন ডিসিতে। এ সম্মেলনের আয়োজক হিসেবে দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়াশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি)। গত রবিবার (৪ সেপ্টেম্বর) সকালে স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেলের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত ফোবানার ২০২২-এর বাৎসরিক সাধারন সভায় নির্বাচনের মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়।   এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস।

উদ্বোধনী অনুষ্ঠান: জমে উঠেছে প্রবাসীদের মিলনমেলা

শুক্রবার ২ সেপ্টেম্বর বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ শিকাগোতে অনুষ্ঠিত ৩৬তম ফোবানা সম্মেলনের উদ্বোধনের কথা থাকলেও অজ্ঞাত কারণে তিনি যুক্তরাষ্ট্রে না আসায় অনুষ্ঠানে যোগ দিতে পারেননি। এছাড়া যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শহিদুল হকও যোগ দেননি এবারের ফোবানা সম্মেলনে। বিশেষ অতিথির তালিকায় ৫ জন মার্কিন প্রতিনিধির নাম থাকলেও কাউকেই দেখা যায়নি প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে। ফলে প্রধান অতিথি প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ ও বিশেষ অতিথি রাষ্ট্রদূত মোঃ শহিদুল হকের অজ্ঞাত অনুপস্থিতিতেই ফোবানা নির্বাহী কমিটির নেতৃবৃন্দরা সম্মেলনের উদ্বোধন ঘোষনা করেন।
সম্মেলনে যোগ দিতে ইলিনয়স অঙ্গরাজ্যের নানা প্রান্ত থেকে এবং বিভিন্ন অঙ্গরাজ্যে থেকে শত শত দর্শক বিকেলের মধ্যেই হাজির হন সম্মেলন স্থলে। স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেলের বল রুমে সন্ধ্যায় ‘এক্সিকিউটিভ ডিনারে’ অংশ নেন অতিথিবৃন্দরা।
এ অনুষ্ঠানে স্বাগতিক সংগঠন বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড পক্ষে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের আহবায়ক মকবুল এম আলী, সদস্য সচিব সাঈদ আহমেদ কোকো, ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী, জর্জিয়ার বাংলাদেশি সিনেটর শেখ রহমান, কনভেনশন লিয়াজো চেয়ার ডিউক খান, আইকন স্পন্সর ইমরান খান, তামান্না রব্বানি, গোল্ড স্পন্সর আবু বকর হানিফ, গোলাম ফারুক ভুইয়া, আব্দুল মান্নান, আলী আহমেদ, এটর্নি মোহাম্মদ আলমগীর এবং কনভেনশন লিয়াজো কো-চেয়ার মাসুদ এ খান প্রমুখ।
সন্ধ্যায় নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টস-এ শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে ফোবানা নির্বাহী কমিটি ও হোস্ট কমিটির সকলের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়। এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঠানো বাণী পাঠ করেন এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী এবং প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদের বাণী পাঠ করেন সম্মেলনের আহবায়ক মকবুল এম আলী। সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, মাসুদ রব চৌধুরী, মকবুল এম আলী, সাঈদ আহমেদ কোকো।
আলোচনা সভায় ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা বলেন, বায়ুময় শহর শিকাগোতে সকলেই একত্রিত হয়ে পেরে আজ আমরা আনন্দিত। আমাদের এ ফোবানায় ১৩/১৪টি অঙ্গরাজ্যের প্রায় ৬০টির বেশি সংগঠন অংশগ্রহন করছে। এটা আমদের জন্য অত্যন্ত গৌরবের। কিন্তু একটি মহল ঐক্যবদ্ধ ফোবানার সুনামকে বিনষ্ট করতে ফোবানার নাম ব্যবহার করে লস আঞ্জেলসে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। আমরা তাদেরকে ধিক্কার জানাই।
তিনি বলেন, ফোবানা সম্মেলন শুধুমাত্র নাচগানের বিনোদন নয়, আর্তমানবতার জন্যও কাজ করে থাকেন ফোবানা। মহামারি করোনাকালীন সময়ে অসহায় মানুষের পাশে গিয়ে পৃথক পৃথকভাবে সাহায্য করেছেন ফোবানা নেতৃবৃন্দরা। দেশে বন্যার্ত মানুষের সাহায্য ছাড়াও প্রবাসে বেড়ে ওঠা শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদানের ব্যবস্থাও করেছেন ফোবানা। সকল ভেদাভেদ ভুলে পদলোভী বিদ্রোহীদের ঐক্যবদ্ধ ফোবানার পতাকাতলে এসে ফোবানার ঐতিহ্যকে ফিরিয়ে আনার আহবান জানান তিনি।
সম্মেলনের আহবায়ক মকবুল এম আলী বলেন, যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের প্রবাসীদের শিকাগোতে দেখতে পেয়ে আমরা অন্ত্যন্ত আনন্দিত। আমাদের ডাকে আপনারা যেভাবে সাড়া দিয়েছেন এজন্য সকলের নিকট কৃতজ্ঞ। আগামী দুই দিনের সম্মেলনে ভালকিছু উপহার দেবার চেষ্টা করবো। আমাদের আয়োজনে ভুল ক্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য সকলের কাছে আহবান জানান তিনি।
তিনি আরও বলেন, ফোবানার মূল উদ্দেশই হচ্ছে প্রবাসে বেডে ওঠা আগামী প্রজন্মকে আমাদের দেশীয় শিল্প সাংস্কৃতির সাথে পরিচিত করে তোলা।
শারমিনা সিরাজ সোনিয়া, রাসেল খান ও আর জে রাহি’র সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন জনপ্রিয় শিল্পী সায়েরা রেজা, রোমেল খান, লাবনী এবং বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ডের শিল্পীবৃন্দ। সুজা শাহরিয়ারের লেখা ও আসাদ মাহমুদের সুরে ‘চলো যাই ফোবানায়’ গানে অংশ নেন আকাশ, জনি, উথান, মুন্না, পৃথা, কলি ও মিতিল।

শনিবার দ্বিতীয় দিনের অনুষ্ঠান: উপচেপড়া দর্শক-শ্রোতা

শনিবার (৩ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনের ৩৬তম ফোবানা সম্মেলনে উল্লেখযোগ্য সংখ্যক দর্শক-শ্রোতার সমাগম ঘটে। উপচে পড়া দর্শকের ভিড়ে নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টসের মিলনায়তনসহ করিডোরে হাঁটার জায়গা ছিল না। যুক্তরাষ্ট্রের ১৫টিরও বেশি অঙ্গরাজ্য থেকে প্রায় ৬০টি বাংলাদেশি সংগঠন এবারের ফোবানায় অংশ নিচ্ছে, ফলে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বিপুল পরিমান দর্শকের উপস্থিতি ঘটে এবারের ফোবানায়। গত শুক্রবার (২ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে উত্তর আমেরিকার প্রবাসীদের বাঙালিদের মিলনমেলাখ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) ৩৬তম সম্মেলন। স্বাগতিক সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’ আয়োজনে আগামী রবিবার (৪ সেপ্টেম্বর) পর্যন্ত চলবে এ সম্মেলন।
শনিবার দুপুরে স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেলের বল রুমে অনুষ্ঠিত হয় ‘বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ’। সেখানের প্রধান অতিথি হসেবে উপস্থিত ছিলেন জর্জিয়ার বাংলাদেশি সিনেটর শেখ রহমান। অপরাহ্নের খাবারের পর সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন সম্মেলনের আহবায়ক মকবুল এম আলী, সদস্য সচিব সাঈদ আহমেদ কোকো, ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী, কনভেনশন লিয়াজো চেয়ার ডিউক খান, জসিম উদ্দিন ও গোল্ড স্পন্সর আবু বকর হানিফ।
বক্তারা ফোবানা সংক্রান্ত নিজ নিজ নানা অভিজ্ঞতার কথা তুলে ধরেন। এছাড়াও নারীর ক্ষমতায়ন, যুব নেতৃত্ব গঠন, অভিবাসন সংক্রান্ত আইন পৃথক পৃথক সেমিনার অনুষ্ঠিত হয়।
সন্ধ্যায় নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টসের মিলনায়তনে শিকাগো’র কলেজ পড়ুয়া দু’জন শিক্ষার্থীকে ফোবানা বৃত্তি প্রদান করা হয়। একই মঞ্চে গোল্ড স্পন্সর আবু বকর হানিফকে সম্মাননা প্রদান করা হয়।
আবীর আলমগীরের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে দেন মকবুল এম আলী, সদস্য সচিব সাঈদ আহমেদ কোকো, ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা, এক্সিকিউটিভ সেক্রেটারি মাসুদ রব চৌধুরী এবং ইয়ুথ ফোরামের মোহাম্মদ এম জহির।
এরপর শুরু হয় সাংস্কৃতিক পর্ব। শনিবার রাতে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের এক সময়ের জনপ্রিয় এবং বর্তমানে যুক্তরাষ্ট্র প্রবাসী শিল্পী বেবী নাজনীন, রিজিয়া পারভীন, সায়েরা রেজা, আফজাল হোসেন। এছাড়াও স্থানীয় শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশবেন করেন।যন্ত্র সঙ্গীতে শিল্পীদের সঙ্গত করেন তবলায় তপন মোদক, বেস গিটারে মীর্জা মনু, ড্রাম ও অক্টোপ্যাডে রিড, লিড গিটারে চঞ্চল এবং কীবোর্ডে রিপন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে শিল্পী বেবী নাজনীন হিন্দি গান শুরু করলে দর্শক-শ্রোতারা ক্ষুব্ধ হয়ে উঠেন।

রবিবার তৃতীয় দিনের অনুষ্ঠান: শেষ হলো শিকাগোর ফোবানা সম্মেলন

রবিবার (৪ সেপ্টেম্বর) তৃতীয় বা শেষ দিনের ৩৬তম ফোবানা সম্মেলনে ভাল শিল্পীরাই গান গেয়েছেন, তবে দর্শক-শ্রোতার সংখ্যা ছিল খুবই কম। নর্থ শোর সেন্টার ফর পারফর্মিং আর্টসের মিলনায়তনের বাইরেই বেশি মানুষের আড্ডাবাজি দেখা গেছে। করিডোরের হাট বাজারে কেনা কাটা নিয়েই ব্যস্ত ছিলে সকলেই।
রবিবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১টা থেকে শুরু হয় ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা)-এর বার্ষিক সাধারন সভা। উক্ত সভায় যুক্তরাষ্ট্রের ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা)’র নতুন কমিটি (২০২২-২৩) ঘোষনা করা হয়েছে। এক বছর মেয়াদি নতুন এ কমিটিতে ড. আহসান চৌধুরী হিরো (টেক্সাস) চেয়ারপারসন এবং নাহিদুল খান সাহেল (জর্জিয়া) এক্সিকিউটিভ সেক্রেটারি নির্বাচিত হয়েছেন। গত রবিবার (৪ সেপ্টেম্বর), ইলিনয়স অঙ্গরাজ্যের স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেলের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত ফোবানার ২০২২-এর বাৎসরিক সাধারণ সভায় এ নির্বাচন অনুষ্ঠিত হয়।
ফোবানার নির্বাহী কমিটিতে পদ না পেয়ে কিছু দলছুট ব্যক্তি নিজেদের স্বার্থসিদ্ধির জন্য গায়ের জোরে লস অ্যাঞ্জেলেসে ফোবানার নাম ভাঙিয়ে সাংস্কৃতিক ও দলীয় অনুষ্ঠান করেছে। ফোবানার বার্ষিক সাধারন সভায় সকল সংগঠনের নেতারা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন। এ সময় ফোবানার বিদায়ী চেয়ারপার্সন রেহান রেজা বলেন, ফোবানা একটি অরাজনৈতিক সংগঠন, অথচ পদলোভী বিদ্রোহীরা ফোবানার নাম ব্যবহার করে একটি রাজনৈতিক প্লাটফরম তৈরি করেছেন শুধুমাত্র নিজেদের স্বার্থসিদ্ধির জন্য। তারা নিজেদের ভূল বুঝতে পেরে একদিন আবারও মূল ফোবানায় ফিরে আসবে সেদিন বেশি দূরে নয়। আমরা সবার জন্য দ্বার উন্মুক্ত রেখেছি।
রবিবার রাতে মূল মঞ্চে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী ফাহমিদা নবী ও শুভ্র দেব। এছাড়াও বিভিন্ন অঙ্গরাজ্যের তালিকাভুক্ত এবং স্থানীয় শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশবেন করেন। তাদের গান উপস্থিত দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেছেন বলে উপস্থিত শ্রোতাদের মতামতে জানা গেছে। যন্ত্র সঙ্গীতে শিল্পীদের সঙ্গত করেন তবলায় তপন মোদক, বেস গিটারে মীর্জা মনু, ড্রাম ও অক্টোপ্যাডে রিড, লিড গিটারে চঞ্চল এবং কীবোর্ডে রিপন।
রবিবার মধ্যরাত থেকে সোমবার সকাল পর্যন্ত বাইরের অঙ্গরাজ্য থেকে প্রচুর সংখ্যক প্রবাসী নিজ নিজ হোতেল কক্ষ ত্যাগ করে ঘরে ফিরতে শুরু করেন। সোমবার দুপুরের মধ্যেই ফাঁকা হয়ে যায় ইলিনয়সের স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেল। গত তিন দিন ধরে প্রায় ৩ শতাধিক প্রবাসী তাদের পরিবার পরিজন নিয়ে উক্ত হোটেলে অবস্থান করে তিন দিনের ফোবানা সম্মেলন উপভোগ করেন।
এবারে যুক্তরাষ্ট্রের ১৫টিরও বেশি অঙ্গরাজ্য থেকে প্রায় ৬০টি বাংলাদেশি সংগঠন ফোবানায় অংশ নিয়েছে, ফলে বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বিপুল পরিমান দর্শকের উপস্থিতি ঘটে এবারের ফোবানায়। গত শুক্রবার (২ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে উত্তর আমেরিকার প্রবাসীদের বাঙালিদের মিলনমেলাখ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোশিয়েশন্স ইন নর্থ আমেরিকা (ফোবানা) ৩৬তম সম্মেলন। স্বাগতিক সংগঠন ‘বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব শিকাগোল্যান্ড’ আয়োজনে গত রবিবার (৪ সেপ্টেম্বর) শেষ হয় এ সম্মেলন।
রবিবার অনুষ্ঠানের চলাকালীন সময় যুক্তরাষ্ট্র প্রবাসী ৫ জন সাংবাদিককে ফোবানা পুরুস্কার প্রদান করা হয়। এরা হলেন-বাংলা প্রেস সম্পাদক ছাবেদ সাথী, সাপ্তাহিক বর্ণমালা সম্পাদক মাহফুজুর রহমান, সাপ্তাহিক আজকালের সম্পাদক জাকারিয়া মাসুদ জিকু এবং এনটিভির যুক্তরাষ্ট্র প্রতিনিধি পুলক মাহমুদ। এদের হাতে পুরস্কার তুলে দেন ফোবানার চেয়ারপার্সন রেহান রেজা ও ফোবানার আইন উপদেষ্টা এটর্নি মোহাম্মদ আলমগীর।
ফোবানার সেন্ট্রাল কমিটির কালচারেল চেয়ারম্যান প্রিয়লাল কর্মকার-এর পরিচালনায় কনভেনশনের তৃতীয়/শেষ দিনে প্রতি বছরের ন্যায় এবারও তিনটি ক্যাটাগরিতে ফোবানা মেম্বার সংগঠনের মাঝে যারা বেস্ট পার্ফমেন্স অ্যাওয়ার্ড পেয়েছেন মূল মঞ্চে তাদের নাম ঘোষণা করেন এবং প্রতিনিধিদের হাতে অ্যাওয়ার্ড ক্রেস্ট তুলে দেন! প্রিয়লাল কর্মকার উনিশজন মেম্বার্স যারা কালচারেল কমিটিতে গত এক বছর কাজ করেছেন তাদের ভূয়সী প্রশংসা করেন. যার অ্যাওয়ার্ড পেয়েছেন তারা হলেন: বেষ্ট একক পারফর্মার পুলী রানী বালা (প্রিয়বাংলা ভার্জিনিয়া), গ্রুপ পারফর্মার বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব নর্থ টেক্সাস (বান্ট, টেক্সাস), সুজা শাহরিয়ারের নির্দেশনায়, দীপ্ত সরকারের করিওগ্রাফী এবং সুজুদ খন্দকারের কারিগরি সহযোগিতায় গীতিনাট্যে শিকাগো বেষ্ট হোস্ট পারফর্মেন্স পুরুস্কার পান।

ফোবানার নতুন চেয়ারপারসন হিরো, নির্বাহী সচিব সাহেল

যুক্তরাষ্ট্রের ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা)’র নতুন কমিটি ঘোষনা করা হয়েছে। এক বছর মেয়াদি নতুন এ কমিটিতে ড. আহসান চৌধুরী হিরো (টেক্সাস) চেয়ারপারসন এবং নাহিদুল খান সাহেল (জর্জিয়া) এক্সিকিউটিভ সেক্রেটারি নির্বাচিত হয়েছেন। গত রবিবার (৪ সেপ্টেম্বর), ইলিনয়স অঙ্গরাজ্যের স্কোকি শহরের ডাবল ট্রি হিলটন হোটেলের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত ফোবানার ২০২২-এর বাৎসরিক সাধারণ সভায় এ নির্বাচন অনুষ্ঠিত হয়।
প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ মাহবুব রেজা রহিম, নির্বাচন কমিশনার ডিউক খান এবং অভিষেক চক্রবর্তীর পরিচালনায় অত্যন্ত সুষ্ঠুভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয় এবং পূর্ণ বিধিমালা অনুসরণ করে গণতান্ত্রিকভাবে নির্বাচন কার্য সম্পন্ন করা হয় বলে জানান নির্বাচন কমিশনারবৃন্দ।
ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা)-এর ২০২২-২০২৩ সালের জন্য নির্বাচিত কার্যনির্বাহী কমিটির অন্যান্য সদস্যরা হলেন-ভাইস চেয়ারপারসন মাসুদ রব চৌধুরী, যুগ্ম এক্সিকিউটিভ সেক্রেটারি আবীর আলমগীর, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী মানিক। আউটস্টান্ডিং মেম্বাররা হলেন-রেহান রেজা (কানসাস), মকবুল এম আলী (ইলিনয়স), সাঈদ আহসান (ইলিনয়স), রবিউল করিম (পেনসিলভানিয়া), জসিম উদ্দিন (জর্জিয়া), মোহাম্মাদ এম রহমান জহির(ফ্লোরিডা), বাবুল হাই (ফ্লোরিডা) ও নুরুল আমিন (ভার্জিনিয়া)।
নির্বাচিত ১৬টি নির্বাহী সদস্য সংগঠন হলো যথাক্রেমে- বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব নর্থ টেক্সাস (টেক্সাস), বাংলাদেশ আমেরিকান অ্যাসোশিয়েশন অফ গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি, ডিসি), বাংলাধারা, বাংলাদেশ কমিউনিটি অব গ্রেটার শিকাগো, বাংলাদশ অ্যাসোসিয়েশন অব হিউস্টন (টেক্সাস), বাইটপো, বাঙালি বয়েস কালচারাল অ্যাসোসিয়েশন ইঙ্ক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব আমেরিকা (বাই, ডিসি), বাংলাদেশ আমেরিকান সোসাইটি অফ গ্রেটার হিউস্টন (টেক্সাস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার কানসাস সিটি (কানসাস), ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি (ভার্জিনিয়া), ইউএস বাংলাদেশ ফাউন্ডেশন অব ফ্লোরিডা, বাংলাদেশ থিয়েটার হিউস্টন (টেক্সাস), বাংলাদেশ কালচারাল সোসাইটি অব জর্জিয়া, বাংলাদেশ আমেরিকান উইমেন অ্যাসোসিয়েশন অফ টেক্সাস, এবং বাংলাদশ অ্যাসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়া।
আগামী ২০২৩ এবং ২০২৪ সালের ফোবানা সম্মেলনের স্বাগতিক সংগঠন হিসেবে দায়িত্ব পেয়েছেন যথাক্রমে-বাংলাদেশ অ্যাসোশিয়েশন অব নর্থ টেক্সাস (টেক্সাস) ও বাংলাদেশ আমেরিকান অ্যাসোশিয়েশন অফ গ্রেটার ওয়াশিংটন ডিসি (বাগডিসি, ডিসি)।ৃ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।