মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

যশোরের খবরাখবর :-অভয়নগরে ডাকাতি, ১ জনের ৪৬বছর ও ২ জনের ৩৯ বছর কারাদন্ড

  • যশোর অফিস।।
  • প্রকাশের সময় : ০৯:৫৮:৪৫ অপরাহ্ন, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
  • ১১

যশোরের অভয়নগরে হিন্দুপাড়ায় ডাকাতি মামলায় একজনকে ৪৬ বছর ও অপর দুইজনকে ৩৯ বছর করে সশ্রম কারাদন্ড ও অর্থদন্ডের আদেশ দিয়েছে যশোরের আদালত। ডাকাতির সাথে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত না হওয়ায় এ মামলার অপর দুই আসামিকে খালাস দেয়া হয়েছে। সাজাপ্রাপ্ত আসামিরা হলো, ঝিনাইদহের কালীগঞ্জের সাকো গ্রামের সোহরাব হোসেন, যশোরের মণিরামপুরের কাশিপুর গ্রামের বাচ্চু ও খুলনা তেরখাদার ইন্দুহাটা গ্রামের শহিদুল ইসলাম শামীম। রোববার স্পেশাল জেলা ও দায়রা জজ মোহাম্মদ সামছুল হক এক রায়ে এ আদেশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন স্পেশাল পিপি অ্যাডভোকে সাজ্জাদ মোস্তফা রাজা।

মামলার অভিযোগে জানা গেছে, ২০০৯ সালের ২৩ জুলাই দিবাগত রাতে অভয়নগরের আন্দাগ্রামের হিন্দু পাড়ায় একদল ডাকাত হানা দেয়। ডাকাতরা সুধির কুমার মল্লিক ও তার ছেলে সুরঞ্জিত মল্লিক, ছোট ভাই দিপ্ত কুমার, মেঝ ভাই মৃনাল কান্তি, সমর কান্তিসহ প্রতিবেশী কয়েক বাড়িতে যেয়ে বাড়ির লোকজন অস্ত্রের মুখে জিম্মি করে নগদ টাকা, সোনার গহনা, মোবাইল ফোনসহ পাঁচ লাখ ৬৪ হাজার টাকার মালামাল ডাকাতি করে নিয়ে যায়। এ ঘটনায় পরদিন সুধির কুমার মল্লিক বাদী হয়ে অভয়নগর থানায় অজ্ঞাত আসামি করে ডাকাতি মামলা করেন। এ মামলার তদন্তকালে ডাকাতির সাথে জড়িত থাকায় বাচ্চু মিয়াকে আটক ও তার দেয়া ১৬৪ ধারা জবানবন্দির তথ্য অনুযায়ী আরও কয়েকজনকে আটক ও ডাকাতি হওয়ায় কিছু মালামাল উদ্ধার করা হয়। এ মামলার দীর্ঘ তদন্ত শেষে ডাকাতির সাথে জড়িত থাকার অভিযোগ পাওয়ায় পাঁচ জনকে অভিযুক্ত ও বিভিন্নি সময় আটক, ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগ না পাওয়ায় ১১ জনকে অব্যহতি চেয়ে ২০১০ সালের ২৪ অক্টোবর আদালতে চার্জশিট জমা দেন তদন্তকারী কর্মকর্তা এসআই রবিউল ইসলাম।

এ মামলার দীর্ঘ সাক্ষী গ্রহণ শেষে ডাতাকির সাথে জড়িত থাকার অভিযোগ প্রামণিত হওয়ায় বিচারক আসামি সোহরার হোসেনকে ৩৯৫ ধারায় যাবজ্জীবন সশ্রম কারাদন্ড, ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড ৩৯৭ ও ৪১২ ধারায় সাত বছর করে সশ্রম কারাদন্ড, ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৩ মাস করে সশ্রম কারাদন্ড প্রদান করা হয়। অর্থাৎ যাবজ্জীবন সশ্রম কারাদন্ডে ৩২ বছর ও দুইটি ধারায় ১৪ বছর সর্বমোট ৪৬ বছর কারাদন্ড প্রদান করা হয়।

এছাড়া বাচ্চু ও শাহিদুল ইসলাম শামীমকে ৩৯৫ ধারায় যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাস করে সশ্রম কারাদন্ড ও ৩৯৭ ধারায় সাত বছর করে সশ্রম কারাদন্ড ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৩ মাস করে কারাদন্ডের আদেশ দিয়েছেন। এ দুইজনের সর্বমোট ৩৯ বছর কারাদন্ড প্রদান করা হয়েছে।

এ মামলার অপর দুই আসামি ইমামুল কবির ওরফে জীবন ওরফে কদর ওরফে শবে কাদীর ও বিপুল ওরফে বিপ্লব ওরফে কামালের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় রায়ে তাদের খালাস দেয়া হয়েছে। রায়ে সাজা একই সাথে চলবে বলে উল্লেখ করা হয়েছে। সাজাপ্রাপ্ত তিনজনই জামিনে মুক্তি পেয়ে পলাতক রয়েছে।

যশোরের বাঘারপাড়ায় ভিজিএফ উপকারভোগীদের মানববন্ধনে হামলা, সাংবাদিক লাঞ্ছিত- আটক দুই

যশোরে বাঘারপাড়া উপজেলায় ভিজিএফ উপকারভোগীদের মাঝে চাল বিতরণে অনিয়মের প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে হামলার ঘটনা ঘটেছে। এসময় সাংবাদিকদেরও লাঞ্ছিত করা হয়। সাংবাদিকদের রক্ষা করতে গিয়ে এক কলেজ শিক্ষকসহ কয়েকজন আহত হয়েছেন। পুলিশ এ ঘটনায় দুইজনকে আটক করেছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে জেলার বাঘারপাড়া উপজেলা চত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

সরকার প্রতি ঈদে দরিদ্র ব্যক্তি ও পরিবারের মাঝে ভিজিএফ কর্মসূচির আওতায় জনপ্রতি দশ কেজি চাল দিয়ে থাকে। এ বছর বাঘারপাড়া উপজেলার দোহাকুলা ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডে চাল বিতরণে অনিয়ম হয়েছে। তালিকাভুক্ত দুই’শ জনের মধ্যে ৮০জনকে চাল দেওয়া হয়নি। বরং ওই চাল উত্তোলন করে চেয়ারম্যান ও ইউপি সদস্য ভাগ করে নিয়েছেন। এ অভিযোগে রোববার বেলা ১১টায় উপকারভোগীরা উপজেলা পরিষদের সামনে অভিযুক্ত জনপ্রতিনিধিদের শাস্তির দাবিতে মানববন্ধন করে। মানববন্ধন চলাকালে বাঘারপাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ ও তার ভাইপো রিয়াদের নেতৃত্বে মানববন্ধনে হামলা চালানো হয়। এসময় সাংবাদিকদেরও লাঞ্ছিত করা হয়। গোলযোগ দেখে বাঘারপাড়া মহিলা কলেজের অধ্যক্ষ আজগর আলীসহ কয়েকজন সাংবাদিকদের রক্ষায় এগিয়ে গেলে তাদের মারপিট করে আহত করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় এবং হামলাকারীদের দুইজনকে আটক করে।এদিকে অনিয়মের বিষয়ে বাঘারপাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ জানিয়েছেন, লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

যশোরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

যশোরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত  হয়েছে।“স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে  সামনে রেখে যশোরে জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ থেকে বের হয় বর্ণাঢ্য র‌্যালি। কবুতর ও বেলুন ফেস্টুন উড়িয়ে র‌্যালিটি উদ্বোধন করেন যশোরের সিনিয়র জেলা ও দায়রা জজ এবং লিগ্যাল এইড কমিটি যশোরের চেয়ারম্যান শেখ নাজমুল আলম। এসময় উপস্থিত ছিলেন যশোর জেলা জজ শামসুল হক, লিগ্যাল এইড অফিসার রাফিয়া সুলতানা ও অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হুসাইন।

র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কগুলি প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় আইনজীবীরা ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।#

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবসএবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ উদযাপন যশোরে 

 গতকাল রোববার সকালে যশোর জেলা প্রশাসন ও কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং পলিটেকনিক ইনস্টিটিউট এর আয়োজনে এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)এস এম শাহীন এর নেতৃত্বে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবসএবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।শহরের গরিবশাহ বকুলতলা মোড় দিয়ে বঙ্গবন্ধু ম্যুরাল প্রদীক্ষণ করে যশোর জেলা প্রশাসন চত্বরে ফিরে পরে জেলা প্রশাসকের কার্যালয় এসে আলোচনা সভার মাধ্যমে শেষ হয়।

অপরদিকে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে যশোর পলিটেকনিক ইনস্টিটিউট এর আয়োজনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ  উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালিটী জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট পযর্ন্ত।

 র‌্যালীতে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার ক’ সার্কেল, জুয়েল ইমরান,পিপিএম,অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি খালেদা খাতুন রেখা, যশোর কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহা পরিদর্শক, আরিফুল ইসলাম, যশোর পলিটেকনিক ইনস্টিটিউট, অধ্যক্ষ প্রকৌশলী জি এম আজিজুর রহমান প্রমূখ।

নিরাপদ কর্মপরিবেশ,টেকসই উন্নয়নের পথে বাংলাদেশ’ প্রতিপাদ্যকে ধারণা করে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস  উদযাপন করা হয়।

স্মার্ট শিক্ষা, স্মার্ট দেশ’ স্লোগানকে ধারণ করে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৪ উদ্‌যাপন করা হয়। টেকসই উন্নয়ন ও আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই বলে জানান বক্তারা।

এসময় প্রধান অতিথি কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা প্রতিটি শ্রমিকের আইনগত অধিকার। নিজের স্বাস্থ্য সুরক্ষা নিজেরই নিশ্চিত করতে হবে বলে জানান। তিনি বলেন,সরকার দেশের সকল শ্রমজীবী মানুষের পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। এজন্য সরকারের পাশাপাশি শ্রমিক ও মালিকসহ সকলকে এগিয়ে আসতে হবে। কর্মক্ষেত্রে শ্রমিকদের স্বাস্থ্য সেইফটি নিশ্চিত করা গেলে মালিক ও শ্রমিক উভয় পক্ষই লাভবান হবেন এবং দেশ আরো এগিয়ে যাবে বলে তিনি তার বক্তব্যে বলেন।

যশোরে র‍্যাবের কর্তৃক মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি  

যশোর অফিস নড়াইলের একটি মাদক মামলাযর রায়ে  যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক আজিজ সুজনকে ( ৩২) আটক করেছে র‍্যাব-৬, যশোর ক্যাম্পের সদস্যরা। গত শনিবার মধ্যরাতে যশোর সদর উপজেলার ফতেপুর ইউনিয়নের দাইতলা এলাকা থেকে তাকে আটক করা হয়। তারেক আজিজ সূজন দাইতলা গ্রামের মৃত জুলফিকার আলী মোল্লার ছেলে। গত ২০১৪ সালে নড়াইল সদর থানায় তার বিরুদ্ধে মাদক আইনে একটি মামলা দায়ের হয়। তারেক আজিজ সূজন ওই মামলায় ৬ মাস জেল হাজত থাকার পর জামিনে মুক্তি পেয়ে পলাতক জীবন যাপন করছিল। পরে নড়াইলের বিজ্ঞ আদালত তাকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডে দন্ডিত করেন। সেই থেকে সুজন পলাতক জীবন যাপন করছিল।র‌্যাব-৬, যশোর ক্যাম্পের সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে শনিবার গভীর রাতে দাইতলা এলাকা থেকে তাকে আটক করে।

যশোরে ভৈরব নদ সংস্কার আন্দোলনের স্মারকলিপি প্রদান।  

যশোরে ভৈরব নদের মাথাভাঙা থেকে মাথাভাঙা পর্যন্ত ১১ কি. মি.বাঁকের অবৈধ দখলদার উচ্ছেদ, দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহন, নদী সংস্কার, দখলদারদের সাথে সদর উপজেলা ভূমি অফিসের অশুভ আঁতাত বন্ধের দাবিতে গতকাল রোববার বেলা ১১ টায় স্মারকলিপি প্রদান করেছেন ভৈরব নদ সংস্কার আন্দোলনের নেতৃবৃন্দ।

যশোর জেলা প্রশাসকের অনুপস্থিতিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ)  এস এম শাহিন এর কাছে স্মারকলিপি প্রদান করেন ভৈরব নদ সংস্কার আন্দোলন। স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন ভৈরব নদ সংস্কার আন্দোলন এর উপদেষ্টা ষ ইকবাল কবির জাহিদ সহ জিল্লুর রহমান ভিটু, তসলিম উর রহমান, হাসান আলী, সুকদেব মজুমদার।

এসময় নেতৃবৃন্দ অভিযোগ করেন গত ২৪ এপ্রিল কৈখালীতে নদীর মাঝ থেকে মাটি কাঁটার সময় কচুয়া ভূমি অফিসের নায়েব মাটি কাটার যন্ত্র ও গাড়ি আটক করেন। ২৫ এপ্রিল উপজেলা ভূমি কর্মকর্তা কোন মামলা না করে যন্ত্রপাতি ও গাড়িসমূহ ছেড়ে দেন।বিষয়টি ব্যবস্থা নেওয়ার জন্য নেতৃবৃন্দ দাবি জানান।

যশোর মারপিটে জখমের বাবা ছেলের বিরুদ্ধে কোতয়ালি থানায় মামলা

যশোর সদর উপজেলার এড়েন্দা বাজারে মোফাজ্জেল হোসেন (৪২) নামে এক ব্যক্তিকে মারপিটে জখমের ঘটনার ২৪দিন পর বাবা ছেলের বিরুদ্ধে কোতয়ালি থানায় মামলা হয়েছে। মোফাজ্জেল এড়েন্দা গ্রামের বশির উদ্দিনের ছেলে।

আসামিরা হলো একই গ্রামের আব্দুল সামাদ (৬০) ও তার ছেলে জহিরুল ইসলাম মিন্টু (৪৩)।

এজাহারে মোফাজ্জেল হোসেন উল্লেখ করেছেন, তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করে। আসামিদের সাথে পূর্ব থেকে শত্রুতা চলে আসছিল। সে কারনে তাকে নানা ভাবে হুমকি দিতো। গত ৪ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মোটরসাইকেলযোগে এড়েন্দা বাজারে পৌছালে আসামিরা তার গতিরোধ করে। এবং বাঁশের লাঠি দিয়ে শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে  জখম করে। এরপর মোটরসাইকেল ভাংচুর করে ৩০ হাজার টাকার ক্ষতিসাধন করে। তার প্যান্টের পকেট থেকে নগদ ৫ হাজার টাকা কেড়ে নেয়। সে সময় চিৎকার শুনে আশেপাশের লোকজন এগিয়ে আসলে আসামিদ্বয় চলে যায়। পরে তিনি যশোর জেনারেল হাসপাতালে গিয়ে চিকিৎসা নিয়ে থানায় অভিযোগ দিলে পুলিশ গত শনিবার থানায় মামলা রেকর্ড করে।

যবিপ্রবির রিজেন্ট বোর্ড সদস্য হলেন কাজী নাবিল আহমেদ ও সেলিম মাহমুদ

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের সদস্য মনোনীত হলেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ও চাঁদপুর-১ আসনের সংসদ সদস্য বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অধ্যাপক ড. সেলিম মাহমুদ।

রবিবার (২৮ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ সংক্রান্ত আদেশ জারি করে।

আদেশে জানানো হয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ১৮ (১) (ঘ) ও ১৮ (৪) ধারা অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডে সংসদ নেতার মাধ্যমে দুই সংসদ সদস্যকে তিন বছরের জন্য মনোনয়ন দেওয়া হলো।

সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা

অতিরিক্ত ভাড়া আদায়ের সংবাদ সংগ্রহকালে যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) সদস্য ও দৈনিক কল্যাণের নিজস্ব প্রতিবেদক এমএ রাজাকে বাস মালিক সমিতির নেতা সরোয়ার হোসেন সরো ও তার ভাড়াটে সন্ত্রাসী রাসেল ও বাবু মারপিট করে আটকে রাখে। রাজাকে উদ্ধার করতে গিয়ে  যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, নির্বাহী সদস্য ফটো সাংবাদিক জয়ন্ত বসু, সদস্য ও কল্যাণের ভারপ্রাপ্ত সম্পাদক এহসান-উদ-দৌলা মিথুন ও সদস্য আব্দুল কাদেরের উপর সন্ত্রাসীরা ফের হামলা করে। দফায় দফায় সন্ত্রাসী কর্মকা-ের তীব্র নিন্দা ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, মহাসচিব দ্বীপ আজাদ,  যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসুসহ নেতৃবৃন্দ। এছাড়া নিন্দা জানিয়েছেন বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য গোপীনাথ দাস ও শাহাবুদ্দিন আলম। একইসঙ্গে নেতৃবৃন্দ দোষীদের দ্রুত আইনের আওতায় আনতে ও সুষ্ঠু বিচার দাবি করেছেন।

সাংবাদিকদের ওপর হামলা, জেলা সাংবাদিক ইউনিয়নের নিন্দা

পেশাগত দায়িত্ব পালনকালে যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ.আর তুহিন, সাংবাদিক আব্দুল কাদের, ফটো সাংবাদিক জয়ন্ত বসু ও সাংবাদিক এম.এ রাজা’র উপর শ্রমিক নামধারী সরোয়ার হোসেন সরো, বাবু ও রাসেলের নেতৃত্বে একদল সন্ত্রাসী হামলা চালিয়েছে। রোববার যশোর নিউ মার্কেট এলাকায় এঘটনা ঘটে। যশোর সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দের উপর হামলার ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ।

প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের (জেডিইউজে) সভাপতি শেখ দিনু আহমেদ ও সাধারণ সম্পাদক দেওয়ান মোর্শেদ আলম এঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। নেতৃদ্বয় ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান। নেতৃদ্বয় বলেন, সংবাদপত্র ও সাংবাদিকের উপর হামলা কোনো ক্রমেই সাংবাদিক সমাজ মেনে নেবে না। তাই আগামি ২৪ ঘন্টার মধ্যে পুলিশ প্রশাসন সন্ত্রাসীদের গ্রেফতার না করলে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে। অপর এক বিবৃতিতে যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা ও দৈনিক লোকসমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবির নান্টু, উপদেষ্টা বদরুদ্দিন বাবুল ও উপদেষ্টা এ.কে.এম গোলাম সরওয়ার এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

যশোরে পুলিশ আলাদা অভিযানে গাঁজাসহ ৫ মাদক কারবারি আটক

যশোরে পুলিশ আলাদা অভিযানে গাঁজাসহ ৫জনকে আটক করেছে। কোতয়ালি থানার এসআই রফিকুল ইসলাম জানিয়েছেন, গত শনিবার রাত সাড়ে ১১টার দিকে সদর উপজেলার বারিনগর বাজার থেকে ২শ গ্রাম গাঁজাসহ রাসেল মন্ডলকে (৩০) আটক করা হয়। রাসেল রড় হৈবতপুর গ্রামের জাকির মন্ডলের ছেলে।

কোতয়ালি থানার এসআই রোকনুজ্জামান জানিয়েছেন, গত শনিবার রাত ৮টার দিকে মানিকদিহি গ্রামের পূজা মন্দিরের পাশ থেকে ২শ গ্রাম গাঁজাসহ বখতিয়ার হাসান (২১) নামে এক যুবককে আটক করা হয়। সে ওই গ্রামের ওহাব তরফদারের ছেলে।

কোতয়ালি থানার এসআই মিহির মন্ডল জানিয়েছেন, গত শনিবার রাত ৮টার দিকে সদর উপজেলার চাউলিয়া গ্রামের বস ইট ভাটার সামনে থেকে দেড়শ গ্রাম গাঁজাসহ রাসেল মনি ওর্েযফ বাদশা (৩৪) নামে এক যুবককে আটক করা হয়। সে শ্রীপদ্দি মধ্যপাড়ার রওশন আলীর ছেলে।

বসুন্দিয়া পুলিশ ক্যাম্পের এএ্সআই আব্দুল আলীম জানিয়েছেন, গত শনিবার রাতে পৌনে ৮টার দিকে জঙ্গলবাঁধাল গ্রাম থেকে ২শ গ্রাম গাঁজাসহ রেজওয়ান হোসেন রেজা (৩২) নামে এক যুবককে আটক করা হয়। তিনি ওই গ্রামের পশ্চিমপাড়ার পিয়ারুল ইসলামের ছেলে। পুরাতন কসবার পুলিশ ফাঁড়ির এসআই হেলাল উজ্জামান জানিয়েছেন, গত শনিবার বিকেল ৫টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারের উত্তর পাশ থেকে দেড়শ গ্রাম গাঁজাসহ জাহিদুল ইসলাম ওরফে  বাটলার (৪৯) নামে এক ব্যক্তিকে আটক করা হয়। তিনি পুরাতন কসবা মানিকতলা এলাকার মৃত হাসান সরদারের ছেলে।

যশোরের রুপদিয়ায় যুবকের রহস্য জনক মৃত্যু 

যশোর সদর উপজেলার রুপদিয়া ওয়েলফেয়ার একাডেমী প্রাঙ্গণ থেকে মিলন হোসেন (২৫) নামে এক ব্যক্তিকে উদ্ধারের পর হাসপাতালে মৃত্যু হয়েছে। শনিবার ২৭ এপ্রিল দিবাগত রাত ১ টার দিকে জঙ্গলের মধ্য থেকে তাকে উদ্ধার করে নরেন্দ্রপুর ফাঁড়ি পুলিশ। হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু ঘটে। নিহত মিলন সদর উপজেলার পদ্মবিলা-শাখাঁরীগাতী গ্রামের সেলিম হোসেনের ছেলে।

রূপদিয়া ওয়েলফেয়ার একাডেমীর নাইট গার্ড সুমন হোসেন জানান, ২৭ এপ্রিল রাত ১ টার দিকে ওয়েলফেয়ার একাডেমির বাউন্ডারির জঙ্গলের ভেতর থেকে মানুষের গোঙ্গানোর শব্দ শুনে তিনি এগিয়ে যান। এসময় দেখতে পান এক যুবক গুরুতর আহত অবস্থায় পড়ে আছে । ঘটনাটি সঙ্গে সঙ্গে স্কুলের প্রধান শিক্ষককে জানালে তিনি নরেন্দ্রপুর পুলিশ ক্যাম্প ইনচার্জকে খবর দেন। পুলিশ দ্রুত ঘটনাস্থলে এসে স্কুলের নাইট গার্ড সুমনের মাধ্যমে মিলন হোসেনকে উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালের জরুরী বিভাগে নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় একঘন্টা পর মিলন হোসেনকে ডাক্তার মৃত ঘোষণা করেন।

নরেন্দ্রপুর পুলিশ ক্যাম্পের এস আই আজাদ হোসেন জানান, রাত একটার দিকে তাৎক্ষণিক খবর পেয়ে আমরা মিলনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করার পর তার মৃত্যু ঘটে। তবে তার ময়নাতদন্তের রিপোর্ট হাতে পেলে মৃত্যুর সঠিক তথ্য জানা যাবে।

ডিবি পুুলিশের এসআই সোলায়মান আক্কাস জানিয়েছেন, শনিবার বিকেলে ঝুমঝুমপুর এলাকার ভাইভাই রাইস মিলের সামনে কতিপয় যুবক ক্ষমতার দাপট দেখানো এবং ভীতিকর পরিস্থিতি তৈরীর জন্য জড়ো হয়েছিল। সংবাদ পেয়ে বিকেল ৪টার দিকে সেখানে গেলে সোহাগ নামে এক যুবক পালিয়ে যায়। এবং চারজনকে আটক করা হয়। এদের মধ্যে থেকে ইউসুফ, শাহীন এবং সাঈদ খানের কাছ থেকে তিনটি চাকু উদ্ধার করা হয়।

যশোরের শেখহাটিতে মারপিটের ঘটনায় ১১ জনের নামে মামলা

যশোর শহরতলীর শেখহাটি এলাকায় মাইমুন হোসেন নামে এক যুবককে মারপিট ও ছুরিকাঘাতে জখমের ঘটনায়  কোতোয়ালি থানায় মামলা হয়েছে। মাইমুন হোসেনের পিতা মোবারক হোসেন ১১ জনের নামে উল্লেখ করে মামলাটি করেছেন। আসামিরা হলো, শেখহাটি গোল্লার মোড় খাপাড়ার চুনে শাকিল , সাগর , শেখহাটি জামরুলতলা তারা মসজিদ এলাকার সাজিদ , খাপাড়ার

বড় মিলন , গোল্লার মোড়ের রানা , কালো মিলন , কালু , জামরুলতলার সুমন (৩৫), জোড়া পুকুরমাঠ এলাকার ফয়সাল , খাঁপাড়ার খানজাহান এবং চাঁদ ।এজাহারে উল্লেখ করা হয়েছে, গত ২৫ এপ্রিল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে পুলিশ সন্ত্রাসী চুনে শাকিল ও সাগরকে খোঁজ করে। সে সময় তার ছেলেকে বলে তাদের বাড়ি দেখিয়ে দিতে। মাইমুন পুলিশে সাথে করে যেয়ে চুনে শাকিলের বাড়ি দেখিয়ে দেয়। আনুমানিক তিন ঘন্টা পর রাত তিনটার দিকে আসামিরা একযোগে মাইমনুকে খুঁজতে থাকে। মাইমুন ও তার সহযোগি সৌরভ শেখহাটি আদর্শপাড়ার একটি দোকানের সামনে দাড়িয়ে ছিলো। সে সময় আসামিরা তাদের ধাওয়া করে। তারা ভয়ে দৌড়ে ওই এলাকার হাসানের বাড়ি মধ্যে ঢুকে দরজা বন্ধ করে দেয়। পরে লাথি দিয়ে হাসানের বাড়ির দরজা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে মাইমুনকে মারপিট করে। চাকু দিয়ে শরীরের বিভিন্ন স্থান জখম করে। তার কাছে থাকা নগদ টাকা ও মোবাইল ফোনসেট ভেঙ্গে দেয়। সৌরভের মোটরসাইকেলটিও ভেঙ্গে দেয়। সৌরভকেও মারপিট করে। পরে মাইমুনকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

যশোরের খবরাখবর :-অভয়নগরে ডাকাতি, ১ জনের ৪৬বছর ও ২ জনের ৩৯ বছর কারাদন্ড

প্রকাশের সময় : ০৯:৫৮:৪৫ অপরাহ্ন, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

যশোরের অভয়নগরে হিন্দুপাড়ায় ডাকাতি মামলায় একজনকে ৪৬ বছর ও অপর দুইজনকে ৩৯ বছর করে সশ্রম কারাদন্ড ও অর্থদন্ডের আদেশ দিয়েছে যশোরের আদালত। ডাকাতির সাথে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত না হওয়ায় এ মামলার অপর দুই আসামিকে খালাস দেয়া হয়েছে। সাজাপ্রাপ্ত আসামিরা হলো, ঝিনাইদহের কালীগঞ্জের সাকো গ্রামের সোহরাব হোসেন, যশোরের মণিরামপুরের কাশিপুর গ্রামের বাচ্চু ও খুলনা তেরখাদার ইন্দুহাটা গ্রামের শহিদুল ইসলাম শামীম। রোববার স্পেশাল জেলা ও দায়রা জজ মোহাম্মদ সামছুল হক এক রায়ে এ আদেশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন স্পেশাল পিপি অ্যাডভোকে সাজ্জাদ মোস্তফা রাজা।

মামলার অভিযোগে জানা গেছে, ২০০৯ সালের ২৩ জুলাই দিবাগত রাতে অভয়নগরের আন্দাগ্রামের হিন্দু পাড়ায় একদল ডাকাত হানা দেয়। ডাকাতরা সুধির কুমার মল্লিক ও তার ছেলে সুরঞ্জিত মল্লিক, ছোট ভাই দিপ্ত কুমার, মেঝ ভাই মৃনাল কান্তি, সমর কান্তিসহ প্রতিবেশী কয়েক বাড়িতে যেয়ে বাড়ির লোকজন অস্ত্রের মুখে জিম্মি করে নগদ টাকা, সোনার গহনা, মোবাইল ফোনসহ পাঁচ লাখ ৬৪ হাজার টাকার মালামাল ডাকাতি করে নিয়ে যায়। এ ঘটনায় পরদিন সুধির কুমার মল্লিক বাদী হয়ে অভয়নগর থানায় অজ্ঞাত আসামি করে ডাকাতি মামলা করেন। এ মামলার তদন্তকালে ডাকাতির সাথে জড়িত থাকায় বাচ্চু মিয়াকে আটক ও তার দেয়া ১৬৪ ধারা জবানবন্দির তথ্য অনুযায়ী আরও কয়েকজনকে আটক ও ডাকাতি হওয়ায় কিছু মালামাল উদ্ধার করা হয়। এ মামলার দীর্ঘ তদন্ত শেষে ডাকাতির সাথে জড়িত থাকার অভিযোগ পাওয়ায় পাঁচ জনকে অভিযুক্ত ও বিভিন্নি সময় আটক, ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগ না পাওয়ায় ১১ জনকে অব্যহতি চেয়ে ২০১০ সালের ২৪ অক্টোবর আদালতে চার্জশিট জমা দেন তদন্তকারী কর্মকর্তা এসআই রবিউল ইসলাম।

এ মামলার দীর্ঘ সাক্ষী গ্রহণ শেষে ডাতাকির সাথে জড়িত থাকার অভিযোগ প্রামণিত হওয়ায় বিচারক আসামি সোহরার হোসেনকে ৩৯৫ ধারায় যাবজ্জীবন সশ্রম কারাদন্ড, ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড ৩৯৭ ও ৪১২ ধারায় সাত বছর করে সশ্রম কারাদন্ড, ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৩ মাস করে সশ্রম কারাদন্ড প্রদান করা হয়। অর্থাৎ যাবজ্জীবন সশ্রম কারাদন্ডে ৩২ বছর ও দুইটি ধারায় ১৪ বছর সর্বমোট ৪৬ বছর কারাদন্ড প্রদান করা হয়।

এছাড়া বাচ্চু ও শাহিদুল ইসলাম শামীমকে ৩৯৫ ধারায় যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাস করে সশ্রম কারাদন্ড ও ৩৯৭ ধারায় সাত বছর করে সশ্রম কারাদন্ড ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৩ মাস করে কারাদন্ডের আদেশ দিয়েছেন। এ দুইজনের সর্বমোট ৩৯ বছর কারাদন্ড প্রদান করা হয়েছে।

এ মামলার অপর দুই আসামি ইমামুল কবির ওরফে জীবন ওরফে কদর ওরফে শবে কাদীর ও বিপুল ওরফে বিপ্লব ওরফে কামালের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় রায়ে তাদের খালাস দেয়া হয়েছে। রায়ে সাজা একই সাথে চলবে বলে উল্লেখ করা হয়েছে। সাজাপ্রাপ্ত তিনজনই জামিনে মুক্তি পেয়ে পলাতক রয়েছে।

যশোরের বাঘারপাড়ায় ভিজিএফ উপকারভোগীদের মানববন্ধনে হামলা, সাংবাদিক লাঞ্ছিত- আটক দুই

যশোরে বাঘারপাড়া উপজেলায় ভিজিএফ উপকারভোগীদের মাঝে চাল বিতরণে অনিয়মের প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে হামলার ঘটনা ঘটেছে। এসময় সাংবাদিকদেরও লাঞ্ছিত করা হয়। সাংবাদিকদের রক্ষা করতে গিয়ে এক কলেজ শিক্ষকসহ কয়েকজন আহত হয়েছেন। পুলিশ এ ঘটনায় দুইজনকে আটক করেছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে জেলার বাঘারপাড়া উপজেলা চত্বরে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

সরকার প্রতি ঈদে দরিদ্র ব্যক্তি ও পরিবারের মাঝে ভিজিএফ কর্মসূচির আওতায় জনপ্রতি দশ কেজি চাল দিয়ে থাকে। এ বছর বাঘারপাড়া উপজেলার দোহাকুলা ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডে চাল বিতরণে অনিয়ম হয়েছে। তালিকাভুক্ত দুই’শ জনের মধ্যে ৮০জনকে চাল দেওয়া হয়নি। বরং ওই চাল উত্তোলন করে চেয়ারম্যান ও ইউপি সদস্য ভাগ করে নিয়েছেন। এ অভিযোগে রোববার বেলা ১১টায় উপকারভোগীরা উপজেলা পরিষদের সামনে অভিযুক্ত জনপ্রতিনিধিদের শাস্তির দাবিতে মানববন্ধন করে। মানববন্ধন চলাকালে বাঘারপাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ ও তার ভাইপো রিয়াদের নেতৃত্বে মানববন্ধনে হামলা চালানো হয়। এসময় সাংবাদিকদেরও লাঞ্ছিত করা হয়। গোলযোগ দেখে বাঘারপাড়া মহিলা কলেজের অধ্যক্ষ আজগর আলীসহ কয়েকজন সাংবাদিকদের রক্ষায় এগিয়ে গেলে তাদের মারপিট করে আহত করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় এবং হামলাকারীদের দুইজনকে আটক করে।এদিকে অনিয়মের বিষয়ে বাঘারপাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ জানিয়েছেন, লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

যশোরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

যশোরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত  হয়েছে।“স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে  সামনে রেখে যশোরে জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণ থেকে বের হয় বর্ণাঢ্য র‌্যালি। কবুতর ও বেলুন ফেস্টুন উড়িয়ে র‌্যালিটি উদ্বোধন করেন যশোরের সিনিয়র জেলা ও দায়রা জজ এবং লিগ্যাল এইড কমিটি যশোরের চেয়ারম্যান শেখ নাজমুল আলম। এসময় উপস্থিত ছিলেন যশোর জেলা জজ শামসুল হক, লিগ্যাল এইড অফিসার রাফিয়া সুলতানা ও অতিরিক্ত পুলিশ সুপার বেলাল হুসাইন।

র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কগুলি প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় আইনজীবীরা ছাড়াও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।#

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবসএবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ উদযাপন যশোরে 

 গতকাল রোববার সকালে যশোর জেলা প্রশাসন ও কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং পলিটেকনিক ইনস্টিটিউট এর আয়োজনে এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)এস এম শাহীন এর নেতৃত্বে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবসএবং কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।শহরের গরিবশাহ বকুলতলা মোড় দিয়ে বঙ্গবন্ধু ম্যুরাল প্রদীক্ষণ করে যশোর জেলা প্রশাসন চত্বরে ফিরে পরে জেলা প্রশাসকের কার্যালয় এসে আলোচনা সভার মাধ্যমে শেষ হয়।

অপরদিকে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে যশোর পলিটেকনিক ইনস্টিটিউট এর আয়োজনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ  উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালিটী জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট পযর্ন্ত।

 র‌্যালীতে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার ক’ সার্কেল, জুয়েল ইমরান,পিপিএম,অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি খালেদা খাতুন রেখা, যশোর কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহা পরিদর্শক, আরিফুল ইসলাম, যশোর পলিটেকনিক ইনস্টিটিউট, অধ্যক্ষ প্রকৌশলী জি এম আজিজুর রহমান প্রমূখ।

নিরাপদ কর্মপরিবেশ,টেকসই উন্নয়নের পথে বাংলাদেশ’ প্রতিপাদ্যকে ধারণা করে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস  উদযাপন করা হয়।

স্মার্ট শিক্ষা, স্মার্ট দেশ’ স্লোগানকে ধারণ করে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৪ উদ্‌যাপন করা হয়। টেকসই উন্নয়ন ও আগামীর স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই বলে জানান বক্তারা।

এসময় প্রধান অতিথি কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষা প্রতিটি শ্রমিকের আইনগত অধিকার। নিজের স্বাস্থ্য সুরক্ষা নিজেরই নিশ্চিত করতে হবে বলে জানান। তিনি বলেন,সরকার দেশের সকল শ্রমজীবী মানুষের পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। এজন্য সরকারের পাশাপাশি শ্রমিক ও মালিকসহ সকলকে এগিয়ে আসতে হবে। কর্মক্ষেত্রে শ্রমিকদের স্বাস্থ্য সেইফটি নিশ্চিত করা গেলে মালিক ও শ্রমিক উভয় পক্ষই লাভবান হবেন এবং দেশ আরো এগিয়ে যাবে বলে তিনি তার বক্তব্যে বলেন।

যশোরে র‍্যাবের কর্তৃক মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি  

যশোর অফিস নড়াইলের একটি মাদক মামলাযর রায়ে  যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক আজিজ সুজনকে ( ৩২) আটক করেছে র‍্যাব-৬, যশোর ক্যাম্পের সদস্যরা। গত শনিবার মধ্যরাতে যশোর সদর উপজেলার ফতেপুর ইউনিয়নের দাইতলা এলাকা থেকে তাকে আটক করা হয়। তারেক আজিজ সূজন দাইতলা গ্রামের মৃত জুলফিকার আলী মোল্লার ছেলে। গত ২০১৪ সালে নড়াইল সদর থানায় তার বিরুদ্ধে মাদক আইনে একটি মামলা দায়ের হয়। তারেক আজিজ সূজন ওই মামলায় ৬ মাস জেল হাজত থাকার পর জামিনে মুক্তি পেয়ে পলাতক জীবন যাপন করছিল। পরে নড়াইলের বিজ্ঞ আদালত তাকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডে দন্ডিত করেন। সেই থেকে সুজন পলাতক জীবন যাপন করছিল।র‌্যাব-৬, যশোর ক্যাম্পের সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে শনিবার গভীর রাতে দাইতলা এলাকা থেকে তাকে আটক করে।

যশোরে ভৈরব নদ সংস্কার আন্দোলনের স্মারকলিপি প্রদান।  

যশোরে ভৈরব নদের মাথাভাঙা থেকে মাথাভাঙা পর্যন্ত ১১ কি. মি.বাঁকের অবৈধ দখলদার উচ্ছেদ, দখলদারদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহন, নদী সংস্কার, দখলদারদের সাথে সদর উপজেলা ভূমি অফিসের অশুভ আঁতাত বন্ধের দাবিতে গতকাল রোববার বেলা ১১ টায় স্মারকলিপি প্রদান করেছেন ভৈরব নদ সংস্কার আন্দোলনের নেতৃবৃন্দ।

যশোর জেলা প্রশাসকের অনুপস্থিতিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ)  এস এম শাহিন এর কাছে স্মারকলিপি প্রদান করেন ভৈরব নদ সংস্কার আন্দোলন। স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন ভৈরব নদ সংস্কার আন্দোলন এর উপদেষ্টা ষ ইকবাল কবির জাহিদ সহ জিল্লুর রহমান ভিটু, তসলিম উর রহমান, হাসান আলী, সুকদেব মজুমদার।

এসময় নেতৃবৃন্দ অভিযোগ করেন গত ২৪ এপ্রিল কৈখালীতে নদীর মাঝ থেকে মাটি কাঁটার সময় কচুয়া ভূমি অফিসের নায়েব মাটি কাটার যন্ত্র ও গাড়ি আটক করেন। ২৫ এপ্রিল উপজেলা ভূমি কর্মকর্তা কোন মামলা না করে যন্ত্রপাতি ও গাড়িসমূহ ছেড়ে দেন।বিষয়টি ব্যবস্থা নেওয়ার জন্য নেতৃবৃন্দ দাবি জানান।

যশোর মারপিটে জখমের বাবা ছেলের বিরুদ্ধে কোতয়ালি থানায় মামলা

যশোর সদর উপজেলার এড়েন্দা বাজারে মোফাজ্জেল হোসেন (৪২) নামে এক ব্যক্তিকে মারপিটে জখমের ঘটনার ২৪দিন পর বাবা ছেলের বিরুদ্ধে কোতয়ালি থানায় মামলা হয়েছে। মোফাজ্জেল এড়েন্দা গ্রামের বশির উদ্দিনের ছেলে।

আসামিরা হলো একই গ্রামের আব্দুল সামাদ (৬০) ও তার ছেলে জহিরুল ইসলাম মিন্টু (৪৩)।

এজাহারে মোফাজ্জেল হোসেন উল্লেখ করেছেন, তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করে। আসামিদের সাথে পূর্ব থেকে শত্রুতা চলে আসছিল। সে কারনে তাকে নানা ভাবে হুমকি দিতো। গত ৪ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মোটরসাইকেলযোগে এড়েন্দা বাজারে পৌছালে আসামিরা তার গতিরোধ করে। এবং বাঁশের লাঠি দিয়ে শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে  জখম করে। এরপর মোটরসাইকেল ভাংচুর করে ৩০ হাজার টাকার ক্ষতিসাধন করে। তার প্যান্টের পকেট থেকে নগদ ৫ হাজার টাকা কেড়ে নেয়। সে সময় চিৎকার শুনে আশেপাশের লোকজন এগিয়ে আসলে আসামিদ্বয় চলে যায়। পরে তিনি যশোর জেনারেল হাসপাতালে গিয়ে চিকিৎসা নিয়ে থানায় অভিযোগ দিলে পুলিশ গত শনিবার থানায় মামলা রেকর্ড করে।

যবিপ্রবির রিজেন্ট বোর্ড সদস্য হলেন কাজী নাবিল আহমেদ ও সেলিম মাহমুদ

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের সদস্য মনোনীত হলেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ও চাঁদপুর-১ আসনের সংসদ সদস্য বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অধ্যাপক ড. সেলিম মাহমুদ।

রবিবার (২৮ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ সংক্রান্ত আদেশ জারি করে।

আদেশে জানানো হয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ১৮ (১) (ঘ) ও ১৮ (৪) ধারা অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডে সংসদ নেতার মাধ্যমে দুই সংসদ সদস্যকে তিন বছরের জন্য মনোনয়ন দেওয়া হলো।

সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিএফইউজে ও জেইউজের তীব্র নিন্দা

অতিরিক্ত ভাড়া আদায়ের সংবাদ সংগ্রহকালে যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) সদস্য ও দৈনিক কল্যাণের নিজস্ব প্রতিবেদক এমএ রাজাকে বাস মালিক সমিতির নেতা সরোয়ার হোসেন সরো ও তার ভাড়াটে সন্ত্রাসী রাসেল ও বাবু মারপিট করে আটকে রাখে। রাজাকে উদ্ধার করতে গিয়ে  যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) সাধারণ সম্পাদক এইচ আর তুহিন, নির্বাহী সদস্য ফটো সাংবাদিক জয়ন্ত বসু, সদস্য ও কল্যাণের ভারপ্রাপ্ত সম্পাদক এহসান-উদ-দৌলা মিথুন ও সদস্য আব্দুল কাদেরের উপর সন্ত্রাসীরা ফের হামলা করে। দফায় দফায় সন্ত্রাসী কর্মকা-ের তীব্র নিন্দা ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, মহাসচিব দ্বীপ আজাদ,  যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনোতোষ বসুসহ নেতৃবৃন্দ। এছাড়া নিন্দা জানিয়েছেন বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী সদস্য গোপীনাথ দাস ও শাহাবুদ্দিন আলম। একইসঙ্গে নেতৃবৃন্দ দোষীদের দ্রুত আইনের আওতায় আনতে ও সুষ্ঠু বিচার দাবি করেছেন।

সাংবাদিকদের ওপর হামলা, জেলা সাংবাদিক ইউনিয়নের নিন্দা

পেশাগত দায়িত্ব পালনকালে যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ.আর তুহিন, সাংবাদিক আব্দুল কাদের, ফটো সাংবাদিক জয়ন্ত বসু ও সাংবাদিক এম.এ রাজা’র উপর শ্রমিক নামধারী সরোয়ার হোসেন সরো, বাবু ও রাসেলের নেতৃত্বে একদল সন্ত্রাসী হামলা চালিয়েছে। রোববার যশোর নিউ মার্কেট এলাকায় এঘটনা ঘটে। যশোর সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দের উপর হামলার ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ।

প্রদত্ত এক যুক্ত বিবৃতিতে যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের (জেডিইউজে) সভাপতি শেখ দিনু আহমেদ ও সাধারণ সম্পাদক দেওয়ান মোর্শেদ আলম এঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান। নেতৃদ্বয় ঘটনার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান। নেতৃদ্বয় বলেন, সংবাদপত্র ও সাংবাদিকের উপর হামলা কোনো ক্রমেই সাংবাদিক সমাজ মেনে নেবে না। তাই আগামি ২৪ ঘন্টার মধ্যে পুলিশ প্রশাসন সন্ত্রাসীদের গ্রেফতার না করলে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে। অপর এক বিবৃতিতে যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা ও দৈনিক লোকসমাজের ভারপ্রাপ্ত সম্পাদক আনোয়ারুল কবির নান্টু, উপদেষ্টা বদরুদ্দিন বাবুল ও উপদেষ্টা এ.কে.এম গোলাম সরওয়ার এ ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন।

যশোরে পুলিশ আলাদা অভিযানে গাঁজাসহ ৫ মাদক কারবারি আটক

যশোরে পুলিশ আলাদা অভিযানে গাঁজাসহ ৫জনকে আটক করেছে। কোতয়ালি থানার এসআই রফিকুল ইসলাম জানিয়েছেন, গত শনিবার রাত সাড়ে ১১টার দিকে সদর উপজেলার বারিনগর বাজার থেকে ২শ গ্রাম গাঁজাসহ রাসেল মন্ডলকে (৩০) আটক করা হয়। রাসেল রড় হৈবতপুর গ্রামের জাকির মন্ডলের ছেলে।

কোতয়ালি থানার এসআই রোকনুজ্জামান জানিয়েছেন, গত শনিবার রাত ৮টার দিকে মানিকদিহি গ্রামের পূজা মন্দিরের পাশ থেকে ২শ গ্রাম গাঁজাসহ বখতিয়ার হাসান (২১) নামে এক যুবককে আটক করা হয়। সে ওই গ্রামের ওহাব তরফদারের ছেলে।

কোতয়ালি থানার এসআই মিহির মন্ডল জানিয়েছেন, গত শনিবার রাত ৮টার দিকে সদর উপজেলার চাউলিয়া গ্রামের বস ইট ভাটার সামনে থেকে দেড়শ গ্রাম গাঁজাসহ রাসেল মনি ওর্েযফ বাদশা (৩৪) নামে এক যুবককে আটক করা হয়। সে শ্রীপদ্দি মধ্যপাড়ার রওশন আলীর ছেলে।

বসুন্দিয়া পুলিশ ক্যাম্পের এএ্সআই আব্দুল আলীম জানিয়েছেন, গত শনিবার রাতে পৌনে ৮টার দিকে জঙ্গলবাঁধাল গ্রাম থেকে ২শ গ্রাম গাঁজাসহ রেজওয়ান হোসেন রেজা (৩২) নামে এক যুবককে আটক করা হয়। তিনি ওই গ্রামের পশ্চিমপাড়ার পিয়ারুল ইসলামের ছেলে। পুরাতন কসবার পুলিশ ফাঁড়ির এসআই হেলাল উজ্জামান জানিয়েছেন, গত শনিবার বিকেল ৫টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারের উত্তর পাশ থেকে দেড়শ গ্রাম গাঁজাসহ জাহিদুল ইসলাম ওরফে  বাটলার (৪৯) নামে এক ব্যক্তিকে আটক করা হয়। তিনি পুরাতন কসবা মানিকতলা এলাকার মৃত হাসান সরদারের ছেলে।

যশোরের রুপদিয়ায় যুবকের রহস্য জনক মৃত্যু 

যশোর সদর উপজেলার রুপদিয়া ওয়েলফেয়ার একাডেমী প্রাঙ্গণ থেকে মিলন হোসেন (২৫) নামে এক ব্যক্তিকে উদ্ধারের পর হাসপাতালে মৃত্যু হয়েছে। শনিবার ২৭ এপ্রিল দিবাগত রাত ১ টার দিকে জঙ্গলের মধ্য থেকে তাকে উদ্ধার করে নরেন্দ্রপুর ফাঁড়ি পুলিশ। হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু ঘটে। নিহত মিলন সদর উপজেলার পদ্মবিলা-শাখাঁরীগাতী গ্রামের সেলিম হোসেনের ছেলে।

রূপদিয়া ওয়েলফেয়ার একাডেমীর নাইট গার্ড সুমন হোসেন জানান, ২৭ এপ্রিল রাত ১ টার দিকে ওয়েলফেয়ার একাডেমির বাউন্ডারির জঙ্গলের ভেতর থেকে মানুষের গোঙ্গানোর শব্দ শুনে তিনি এগিয়ে যান। এসময় দেখতে পান এক যুবক গুরুতর আহত অবস্থায় পড়ে আছে । ঘটনাটি সঙ্গে সঙ্গে স্কুলের প্রধান শিক্ষককে জানালে তিনি নরেন্দ্রপুর পুলিশ ক্যাম্প ইনচার্জকে খবর দেন। পুলিশ দ্রুত ঘটনাস্থলে এসে স্কুলের নাইট গার্ড সুমনের মাধ্যমে মিলন হোসেনকে উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালের জরুরী বিভাগে নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় একঘন্টা পর মিলন হোসেনকে ডাক্তার মৃত ঘোষণা করেন।

নরেন্দ্রপুর পুলিশ ক্যাম্পের এস আই আজাদ হোসেন জানান, রাত একটার দিকে তাৎক্ষণিক খবর পেয়ে আমরা মিলনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করার পর তার মৃত্যু ঘটে। তবে তার ময়নাতদন্তের রিপোর্ট হাতে পেলে মৃত্যুর সঠিক তথ্য জানা যাবে।

ডিবি পুুলিশের এসআই সোলায়মান আক্কাস জানিয়েছেন, শনিবার বিকেলে ঝুমঝুমপুর এলাকার ভাইভাই রাইস মিলের সামনে কতিপয় যুবক ক্ষমতার দাপট দেখানো এবং ভীতিকর পরিস্থিতি তৈরীর জন্য জড়ো হয়েছিল। সংবাদ পেয়ে বিকেল ৪টার দিকে সেখানে গেলে সোহাগ নামে এক যুবক পালিয়ে যায়। এবং চারজনকে আটক করা হয়। এদের মধ্যে থেকে ইউসুফ, শাহীন এবং সাঈদ খানের কাছ থেকে তিনটি চাকু উদ্ধার করা হয়।

যশোরের শেখহাটিতে মারপিটের ঘটনায় ১১ জনের নামে মামলা

যশোর শহরতলীর শেখহাটি এলাকায় মাইমুন হোসেন নামে এক যুবককে মারপিট ও ছুরিকাঘাতে জখমের ঘটনায়  কোতোয়ালি থানায় মামলা হয়েছে। মাইমুন হোসেনের পিতা মোবারক হোসেন ১১ জনের নামে উল্লেখ করে মামলাটি করেছেন। আসামিরা হলো, শেখহাটি গোল্লার মোড় খাপাড়ার চুনে শাকিল , সাগর , শেখহাটি জামরুলতলা তারা মসজিদ এলাকার সাজিদ , খাপাড়ার

বড় মিলন , গোল্লার মোড়ের রানা , কালো মিলন , কালু , জামরুলতলার সুমন (৩৫), জোড়া পুকুরমাঠ এলাকার ফয়সাল , খাঁপাড়ার খানজাহান এবং চাঁদ ।এজাহারে উল্লেখ করা হয়েছে, গত ২৫ এপ্রিল দিবাগত রাত সাড়ে ১২টার দিকে পুলিশ সন্ত্রাসী চুনে শাকিল ও সাগরকে খোঁজ করে। সে সময় তার ছেলেকে বলে তাদের বাড়ি দেখিয়ে দিতে। মাইমুন পুলিশে সাথে করে যেয়ে চুনে শাকিলের বাড়ি দেখিয়ে দেয়। আনুমানিক তিন ঘন্টা পর রাত তিনটার দিকে আসামিরা একযোগে মাইমনুকে খুঁজতে থাকে। মাইমুন ও তার সহযোগি সৌরভ শেখহাটি আদর্শপাড়ার একটি দোকানের সামনে দাড়িয়ে ছিলো। সে সময় আসামিরা তাদের ধাওয়া করে। তারা ভয়ে দৌড়ে ওই এলাকার হাসানের বাড়ি মধ্যে ঢুকে দরজা বন্ধ করে দেয়। পরে লাথি দিয়ে হাসানের বাড়ির দরজা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে মাইমুনকে মারপিট করে। চাকু দিয়ে শরীরের বিভিন্ন স্থান জখম করে। তার কাছে থাকা নগদ টাকা ও মোবাইল ফোনসেট ভেঙ্গে দেয়। সৌরভের মোটরসাইকেলটিও ভেঙ্গে দেয়। সৌরভকেও মারপিট করে। পরে মাইমুনকে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।